Logo
Logo
×

খেলা

‘দলীয় প্রচেষ্টা ছাড়া বিশ্বকাপ জেতা সম্ভব নয়’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ১১:০৮ পিএম

‘দলীয় প্রচেষ্টা ছাড়া বিশ্বকাপ জেতা সম্ভব নয়’

ভারতের সাবেক তারকা ক্রিকেটার রবি শাস্ত্রী বলেন, দলীয় প্রচেষ্টা ছাড়া বিশ্বকাপের মতো বড় কোনো টুর্নামেন্টে জেতা সম্ভব নয়। 

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির অধীনে সর্বশেষ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। এরপর আর কোনো শিরোপা জিততে পারেনি তারা। 

২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হার, ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিপক্ষে হার। 

২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার। ২০২১ সালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমি থেকে বিদায়। 

চলতি মাসে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও অস্ট্রেলিয়ার কাছে হারে ভারত। 

অক্টোবর-নভেম্বরে ভারতের মাঠে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে এক সাক্ষাৎকারে ভারতের সাবেক প্রধান কোচ রবি শাস্ত্রী বলেন, আমরা বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল খেলেছি। জিততে পারিনি, কারণ বড় কিছু জিততে হলে দলীয় প্রচেষ্টার প্রয়োজন পড়ে। আপনি একজন ব্যক্তি, একজন অধিনায়ককে দোষারোপ করতে পারবেন না।

শাস্ত্রী আরও বলেন, বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যাটসম্যানের কাছ থেকে সেঞ্চুরি দরকার। তাহলে বোলারদের লড়াই করার জন্য মঞ্চ তৈরি হয় এবং ট্রফি জয়ের ভালো সুযোগ থাকে। যদি আপনি সেঞ্চুরি না পান, তাহলে কমপক্ষে তিনটি হাফ-সেঞ্চুরির ইনিংস দরকার পড়ে, সেটি টেস্ট-ওয়ানডে বা টি-টোয়েন্টি যে ধরনের ক্রিকেটই হোক না কেন। যদি আপনি সেটি করতে না পারেন তবে আপনি জয়ের যোগ্য নন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম