Logo
Logo
×

খেলা

ভারতে বিশ্বকাপ খেলতে পাকিস্তানকে রাজি করাতে পারেননি আইসিসি চেয়ারম্যান

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২৩, ১০:২৯ পিএম

ভারতে বিশ্বকাপ খেলতে পাকিস্তানকে রাজি করাতে পারেননি আইসিসি চেয়ারম্যান

পাকিস্তানে এশিয়া কাপের আয়োজন নিয়ে জটিলতা কাটছেই না। এর ফলে আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণা করতে পারছে না আইসিসি। 

এই সংকটের সমাধান খুঁজতে ১৫ বছর পর পাকিস্তান সফরে গেছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগবার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালার ডাইস।

মঙ্গলবার লাহোরে দুই পক্ষের প্রথম বৈঠকে কোনো সমাধান আসেনি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি আইসিসি চেয়ারম্যানকে সাফ জানিয়ে দিয়েছেন, সরকারের অনুমতি না পেলে ভারতে বিশ্বকাপে খেলবে না পাকিস্তান।

এর আগে সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলতে রাজি না হওয়ার কারণ হিসাবে সরকারের অনুমতি না পাওয়ার কথা বলেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ভারতকে চাপে রাখতে পিসিবিও একই কৌশল বেছে নিয়েছে। 

এশিয়া কাপ আয়োজনে পিসিবির প্রস্তাবিত বিকল্প হাইব্রিড মডেলেও রাজি নয় ভারত। হাইব্রিড মডেলে পাকিস্তান ও অন্য একটি নিরপেক্ষ দেশ মিলিয়ে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব ছিল। কিন্তু ভারত চায় পুরো টুর্নামেন্ট যেন নিরপেক্ষ কোনো ভেন্যুতে হয়। 

ভারত মনে করছে, হাইব্রিড মডেলে এশিয়া কাপ হলে বিশ্বকাপেও পাকিস্তান একই পথে হাঁটবে। অর্থাৎ পাকিস্তান তাদের বিশ্বকাপের সব ম্যাচ বাংলাদেশ কিংবা অন্য কোনো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাইবে। যুক্তি দেখাবে, নিরাপত্তার কারণে দলকে ভারত সফরের অনুমতি দেয়নি সরকার।

বাস্তবে পরিস্থিতি সেদিকেই যাচ্ছে। বিষয়টি বুঝতে পেরে মঙ্গলবার দুইদিনের সফরে পাকিস্তানে গেছেন আইসসিরি দুই শীর্ষ কর্তা। তাদের মূল লক্ষ্য, ভারতে বিশ্বকাপ খেলতে পাকিস্তানকে রাজি করানো। কিন্তু সরকারের অনুমতির প্রসঙ্গ সামনে এনে নাজাম শেঠি বিষয়টি ঝুলিয়ে রাখলেন। আইসিসি চেয়ারম্যান অবশ্য আলোচনার মাধ্যমে সংকটের সমাধান মিলবে বলে আশাবাদী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম