Logo
Logo
×

খেলা

ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৩, ০৮:৪১ পিএম

ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

ভারতীয় রেসলিং ফেডারেশনের সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ঘটনার সত্যতা যাচাই করতে কিংবদন্তি বক্সার এম সি মেরি কমের নেতৃত্বে পাঁচ সদস্যের এক কমিটি গঠন করে দেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। গঠিত সেই তদন্ত কমিটির কাছে রিপোর্ট চেয়েছে দিল্লি পুলিশ। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে দিল্লি পুলিশের এক কর্মকর্তা বলেছেন, এখনো পর্যন্ত রেসলিং ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে সাতটি অভিযোগ সামনে এসেছে। অভিযোগগুলো তদন্ত করা হচ্ছে। সুনির্দিষ্ট প্রমাণ সামনে আসার পরে এফআইআর দায়ের করা হবে। 

দিল্লি পুলিশের ওই সিনিয়র কর্মকর্তা আরও বলেন, তার বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির অভিযোগুলো খতিয়ে দেখতে ক্রীড়ামন্ত্রীর গঠিত তদন্ত কমিটির কাছে একটি রিপোর্ট চেয়ে পাঠিয়েছি। 

বিজেপি সংসদ সদস্যের বিরুদ্ধে সাতজন নারী কুস্তিগীর যৌন হয়রানির অভিযোগ দেন। শুক্রবার নয়াদিল্লির কনট প্লেস থানায় পুলিশি অভিযোগ দায়ের করা হয়েছে। 

দিল্লি মহিলা কমিশনের কাছেও একটি অভিযোগ দায়ের করা হয়েছে, যার প্রধান স্বাতী মালিওয়াল। তিনি বলেছেন, একজন নাবালকসহ বেশ কয়েকজন নারী অভিযোগ করেছেন যে অভিযুক্ত ব্যক্তি কুস্তি ফেডারেশনের দায়িত্বে থাকাকালীন তাদের যৌন হয়রানি করেন। 

রোববার ব্রিজ ভূষণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে নয়াদিল্লিতে বিক্ষোভ করেছেন কুস্তিগীররা। 

অলিম্পিক পদকজয়ী বজরং পুনিয়া এএনআইকে বলেছেন, হ্যাঁ, অভিযোগ দায়ের করা হয়েছে কনট প্লেস থানায়।

অন্য একজন কুস্তিগীর বলেছেন, আমরা এ পদক্ষেপ নিয়েছি। কারণ আমরা ক্রীড়ামন্ত্রীর কাছে আমাদের প্রতিবাদ জানানোর পর থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। 

আরও একজন কুস্তিগীর বলেছেন, আমরা এখন পুলিশের পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য অপেক্ষা করছি।

সিনিয়র একজন পুলিশ অফিসার বলেছেন, আমরা কনট প্লেস থানায় একটি অভিযোগ পেয়েছি এবং এফআইআর দায়ের করার আগে তদন্ত করছি। যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে। 

২৩ জানুয়ারি ব্রিজ ভূষণের বিরুদ্ধে কুস্তিগীরদের অভিযোগের সততা খতিয়ে দেখার জন্য তদন্ত কমিটি গঠিত হয়। কমিটির প্রধান হলেন বক্সিংয়ের কিংবদন্তি মেরি কম, তার সঙ্গে আছেন অলিম্পিক পদকজয়ী-কুস্তিগীর যোগেশ্বর দত্ত, সাবেক ব্যাডমিন্টন খেলোয়াড় এবং মিশন অলিম্পিক সেলের সদস্য তৃপ্তি মুরগুন্ডে, টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের সাবেক সিইও রাজেশ রাজাগোপালন ও সাবেক স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার নির্বাহী পরিচালক রাধিকা শ্রীমান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম