Logo
Logo
×

খেলা

‘টেস্টে আপনি টিকে থাকার চিন্তা করলেই মরবেন’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ০৭:৩৯ পিএম

‘টেস্টে আপনি টিকে থাকার চিন্তা করলেই মরবেন’

টেস্টে ধারাবাহিক পারফরম্যান্স করে বাংলাদেশের ব্রাডম্যান হিসেবে খ্যাতি পেয়েছিলেন মুমিনুল হক সৌরভ। কিন্তু দলে বাজে পারফরম্যান্সের কারণে অধিনায়কত্ব হারানোর পাশাপাশি জাতীয় দলে অনিয়মিত হয়ে পড়েন সৌরভ। 

জাতীয় দলের সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলেছেন, আপনি যত ডিফেন্সিভ থাকবেন, তত মরবেন। শুধু টিকে থাকার চিন্তা করলেই মরবেন। যুদ্ধ বলেন আর জীবন বলেন, কোনোমতে সারভাইভ করার কোনো জায়গা নেই পৃথিবীতে। আপনি যদি ডমিনেট করতে চান, প্রথমে বিপদে পড়লেও পরে সফল হবেন।

জাতীয় দলের এই টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান আরও বলেন, বেশি ডিফেন্সিভ খেললে আমার জন্য কঠিন। আপনি যদি ৩০০ বল খেলে ১০০ করেন, তাহলে বুঝতে হবে উইকেট ভালো। কারণ আপনি ৩০০ বল খেলেছেন। ৩০০ বল খেললে আপনাকে কমপক্ষে ২০০ মারতে হবে। 

দেশের একটি জাতীয় দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে মুমিনুল আরও বলেন, কন্ডিশন যদি ভালো থাকে, আপনি ১০০ ওভারে ৪০০ রানও করতে পারেন। এখন যদি খেলা ভারত বা অন্য কোনো বড় দলের সঙ্গে হয়, তাহলে ভিন্ন কথা। টেস্ট ক্রিকেট প্রতিদিনই নতুন জায়গায় যাচ্ছে। নতুন প্রত্যাশা তৈরি হচ্ছে।

জাতীয় দলের হয়ে ৫৬ টেস্টে ১১টি সেঞ্চুরি আর ১৬টি ফিফটির সাহায্যে ৩ হাজার ৬৫৫ রান করেন মুমিনুল। তিনি বলেন, টেস্টের ড্রিংকস ওভার, লাঞ্চ ওভারে সব ফিল্ডার ওপরে আনা হয়। কারণ ব্যাটসম্যানের মানসিকতাই থাকে উইকেট না হারিয়ে বিরতিতে যাওয়ার। সামনে দেখবেন, ফিল্ডার ওপরে এলে মাথার ওপর দিয়ে ছয় মেরে দিচ্ছে দিন শেষে এটা রানের খেলা। হ্যাঁ, এভাবে খেলতে গেলে শুরুর দিকে হয়তো সফল হবেন না; কিন্তু আলটিমেটলি সফল হবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম