Logo
Logo
×

খেলা

দুই যুগের দুই কিংবদন্তির মধ্যে কে সেরা?

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৩, ১১:১৬ পিএম

দুই যুগের দুই কিংবদন্তির মধ্যে কে সেরা?

কাতার বিশ্বকাপে লিওনেল মেসির নেতৃত্বে ৩৬ বছরের শিরোপার খরা কাটায় আর্জেন্টিনা। দেশকে বিশ্বকাপ ট্রফি উপহার দিয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যায় মেসি। 

এর আগে ১৯৮৬ সালে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে দ্বিতীয় বিশ্বকাপ জিতিয়েছিলেন প্রয়াত দিয়েগো ম্যারাডোনা। ভিন্ন দুই যুগের দুই কিংবদন্তির মধ্যে কে সেরা?

নিত্য চায়ের কাপে ঝড় তোলা এই প্রশ্ন সামনে রেখে গত ৯ থেকে ১২ জানুয়ারির মধ্যে আর্জেন্টিনায় জাতীয়ভাবে একটি জরিপ চালানো হয়। 

মঙ্গলবার প্রকাশিত সেই জরিপের ফল জানাচ্ছে, আর্জেন্টিনায় এখন ম্যারাডোনার চেয়ে মেসিকে ভালো ফুটবলার মনে করেন বেশিরভাগ মানুষ। জরিপ চালায় ‘ওপিনা আর্জেন্টিনা’ নামের একটি প্রতিষ্ঠান।

জরিপে অংশ নেওয়া আর্জেন্টাইনদের মধ্যে ৬০ শতাংশ সেরা ফুটবলার হিসাবে বেছে নিয়েছেন মেসিকে। ২৮ শতাংশের কাছে সেরা ম্যারাডোনা। বাকি ১২ শতাংশ মানুষ উত্তর দেননি।

সমাজের নিম্নবিত্ত শ্রেণির মানুষের মধ্যে অবশ্য এখনো ম্যারাডোনার জনপ্রিয়তা বেশি। এই শ্রেণির ৪৯ শতাংশ ম্যারাডোনাকে সেরা ফুটবলার বলে রায় দিয়েছেন। আর ৪৫ শতাংশ মনে করেন মেসি সেরা। অন্যদিকে নারী তরুণ ও প্রবীণদের মধ্যে মেসির জনপ্রিতা বেশি।

পিএসজি মহাতারকার জনপ্রিয়তা সবচেয়ে বেশি নারীমহলে। ৬৯ শতাংশ আর্জেন্টাইন নারী মনে করেন মেসিই সেরা। ২০২০ সালের ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে ৬০ বছর বয়সে প্রয়াত হন ম্যারাডোনা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম