Logo
Logo
×

খেলা

শচীনকে ছাড়িয়ে আরও যে নজির গড়লেন কোহলি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৭:০৫ পিএম

শচীনকে ছাড়িয়ে আরও যে নজির গড়লেন কোহলি

শ্রীলংকার বিপক্ষে তিরুবনন্তপুরমে তিন ম্যাচ সিরিজের শেষ খেলায় ১১০ বলে ১৩টি চার আর ৮টি ছক্কার সাহায্যে ১৬৬ রানের ঝড়ো ইনিংস খেলেন বিরাট কোহলি। 

এদিন সেঞ্চুরি হাঁকানোর মধ্য দিয়ে ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে গেলেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। 

ভারতের মাঠে এক দিনের ক্রিকেটে ১৬৪ ম্যাচ ২০টি সেঞ্চুরি করেন শচীন। তার এই বিশ্বরেকর্ড গুয়াহাটিতে স্পর্শ করেছিলেন কোহলি। রোববার ঘরের মাঠে নিজের ১০৪তম এক দিনের ম্যাচে তিরুবনন্তপুরমে ফের সেঞ্চুরি করে শচীনকে ছাড়িয়ে যান কোহলি। 

এদিন সেঞ্চুরি করার মধ্য দিয়ে আরও একটি পরিসংখ্যানে শচীনকে ছাড়িয়ে যান কোহলি। একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিরুদ্ধে সব থেকে বেশি শতরানের নিরিখে এতদিন যৌথভাবে শীর্ষে ছিলেন শচীন-কোহলি। 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯টি শতরান রয়েছে শচীনের। গুয়াহাটিতে শ্রীলংকার বিপক্ষে নিজের নবম আর রোববার তিরুবনন্তপুরমে দশম সেঞ্চুরি হাঁকানোর মধ্য দিয়ে শচীনকে চাড়িয়ে যান কোহলি।

শুধু তাই নয়, এদিন শতরানের মাইলফলক স্পর্শ করার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আরও একটি নজির গড়েছেন কোহলি। এক দিনের ক্রিকেটে সর্বাধিক রান করা ক্রিকেটারদের তালিকায় সেরা পাঁচে ঢুকে পড়েছেন তিনি। ২৬৯ ম্যাচে তার সংগ্রহ ১২ হাজার ৭৫৪ রান। 

শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনেকেও ছাড়িয়ে গেছেন কোহলি। লংকান সাবেক অধিনায়কের সংগ্রহ ১২ হাজার ৬৫০ রান। এ তালিকায় ১৮ হাজার ৪২৬ রান করে শীর্ষে রয়েছেন শচীন। 

ওয়ানডে ক্রিকেটে ৪৩১ ইনিংসে শচীন সেঞ্চুরি করেছেন ৪৯টি। কোহলি ২৬৯ ইনিংসে ইতোমধ্যে ৪৬টি শতরান করে ফেলেছেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম