Logo
Logo
×

খেলা

অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুললেন উসমান খাজা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩, ০৭:৩০ পিএম

অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুললেন উসমান খাজা

অস্ট্রেলিয়ার একমাত্র মুসলিম ক্রিকেটার উসমান খাজা দেশটির ক্রিকেট সংস্কৃতি নিয়ে প্রশ্ন তুলেছেন।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ১৯৫ রানের ইনিংস খেলা খাজা বলেন, ক্রিকেট ক্যারিয়ারে শুরু থেকে অনেক অপমান সহ্য করেছি। গায়ের রঙের জন্য আমাকে অন্য নামে ডাকা হত। এটা শুধু আমাকে সহ্য করতে হত না। আমার মতোই উপমহাদেশের যারা খেলত সবাইকে সহ্য করতে হত। সেই সময়টা পেরিয়ে এসেছি।

অস্ট্রেলিয়ার হয়ে ৫৬ টেস্টে অংশ নিয়ে ১৩টি সেঞ্চুরি আর ১৯টি ফিফটির সাহায্যে ৪৭.৮৩ গড়ে ৪ হাজার ১৬২ রান করেন উসমান খাজা। ওয়ানডে ক্রিকেটে ৪০ ম্যাচে ২ সেঞ্চুরি আর ১২টি ফিফটির সাহায্যে ৪২ গড়ে করেন ১ হাজার ৫৫৪ রান। টি-টোয়েন্টিতে ৯ ম্যাচে তার সংগ্রহ ২৬.৭৭ গড়ে করেন ২৪১ রান। 

টেস্টে অ্যাডাম গিলক্রিস্ট, ডেভিড ওয়ার্নার, জাস্টিন ল্যাঙ্গার, ইয়ান চ্যাপেল, মার্ক ওয়াদের থেকে ব্যাটিং গড় বেশি খাজার। এতকিছুর পরও তাকে নিয়ে হয় তুচ্ছ তাচ্ছিল্য। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে খাজা জানিয়েছেন, অস্ট্রেলিয়ায় উপমহাদেশের অনেক ক্রিকেটার রয়েছেন। তাদের জুনিয়র স্তরে দেখা যায় কিন্তু আন্তর্জাতিক স্তরে দেখা যায় না। কেন? তারা কি খারাপ খেলেন? না কি তার পিছনে অন্য কারণ রয়েছে? বর্ণবৈষম্যের কারণেই নাকি সর্বোচ্চ স্তরে খেলতে পান 

তিনি আরও বলেন, ভারতে সিরিজ় খেলতে যাচ্ছি শুনে অস্ট্রেলীয় বংশোদ্ভূত ভারতীয় এক নাগরিক আমাকে শুভেচ্ছা জানাল। কিন্তু সে বলল ভারতকে সমর্থন করবে। কারণ, তারা নিজেদের অস্ট্রেলীয় বলে মনে করে না। তাতে ওদের কোনও দোষ নেই। এভাবে সবাইকে ভাবতে বাধ্য করা হয়েছে।

উসমান খাজা আরও বলেন, গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের আগে আমি সবাইকে বলেছিলাম, তোমাদের সাদা চামড়ার অস্ট্রেলীয়রা ভালবাসে। দেশের একটা বড় অংশ অস্ট্রেলিয়াকে সমর্থন করে না। এটা ঠিক করার জন্য ক্রিকেটীয় সংস্কৃতিতে বদল আনতে হবে। 

৩৬ বছর বয়সী এই তারকা ক্রিকেটার আরও বলেন, এখনও জুনিয়র স্তরে ভারত, পাকিস্তান, বাংলাদেশের অনেক ক্রিকেটারকে দেখা যায়। কিন্তু অস্ট্রেলিয়ার হয়ে খেলতে পারে না তারা। এখনও একজন সাদা চামড়ার কোচ একজন সাদা চামড়ার ক্রিকেটারকেই দলে নেয়। কারণ, তার মধ্যে হয়তো নিজের ছেলেকে দেখতে পায় সে। যতদিন সেটা না বদলাবে যতদিন ক্রিকেটীয় দক্ষতা লোপ পাবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম