Logo
Logo
×

খেলা

৪৩ বছরের রেকর্ড ভেঙে দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার নীড়

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০২:৪৪ পিএম

৪৩ বছরের রেকর্ড ভেঙে দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার নীড়

মমন রেজা নীড়

গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের রেকর্ড ভেঙে দেশের সর্বকনিষ্ঠ অন্তর্জাতিক মাস্টার হয়েছেন মমন রেজা নীড়। হাঙ্গেরির বুদাপেস্টে ১৪ বছর ৪ মাস বয়সে আন্তর্জাতিক মাস্টার হওয়ার কৃতিত্ব গড়েন নীড়। এর আগে ৪৩ বছর আগে, ১৯৮১ সালের ১৩ অক্টোবর ১৫ বছর ৫ মাস বয়সে শারজাহতে এই খেতাব অর্জন করেছিলেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ।

গ্র্যান্ডমাস্টার হওয়ার আগের ধাপ আন্তর্জাতিক মাস্টার। সেই খেতাবটিই এবার নিজের করে নিয়েছেন নারায়ণগঞ্জের এই কিশোর। এখন অপেক্ষা গ্র্যান্ডমাস্টারের খেতাব জেতা। নিয়াজ অবশ্য বাংলাদেশ তথা উপমহাদেশেরই প্রথম গ্র্যান্ডমাস্টার। 

আন্তর্জাতিক মাস্টার হতে ২৪০০ রেটিং ও তিনটি নর্ম প্রয়োজন। মননের রেটিং এখন ২৪০০-এর বেশি। ফলে আনুষ্ঠানিকভাবে খেতাব পেতে তাকে অপেক্ষা করতে হবে না। হাঙ্গেরিতে অনুষ্ঠানরত গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় কাল ৮ খেলায় ৬ পয়েন্ট পেয়েছে মনন। তাতেই নিজের তৃতীয় ও শেষ আন্তর্জাতিক নর্মটি হয়ে গেছে তার।

অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সুমিতের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশের এই দাবাড়ু। এই জয় তার কাছে হয়ে এসেছে লক্ষ্যপূরণে বড় একটা বাঁক হিসেবে। শুধু তা–ই নয়, আজ হাঙ্গেরির পেজেস্তোস ব্লাজাসকে হারাতে পারলে মননের প্রথম গ্র্যান্ডমাস্টার নর্মও হয়ে যাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম