Logo
Logo
×

আন্তর্জাতিক

নেতানিয়াহু ‘অপরাধী’, জাতিসংঘে যে ক্ষোভ ঝাড়লেন কলম্বিয়ার নেতা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৩ পিএম

নেতানিয়াহু ‘অপরাধী’, জাতিসংঘে যে ক্ষোভ ঝাড়লেন কলম্বিয়ার নেতা

গাজায় হামলার জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর তীব্র সমালোচনা করে তাকে ‘অপরাধী’ বলে অভিহিত করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো।

স্থানীয় সময় মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণকালে তিনি এ কথা বলেন। 

পেত্রো বলেন, ‘এ বৈষম্যের মধ্যেই আমরা খুঁজে পাই সেই ধ্বংসাত্মক যুক্তি, যা জলবায়ু সংকটের কারণে সৃষ্ট গণবিধ্বংসের সূত্রপাত ঘটায় এবং একই যুক্তিতে নেতানিয়াহুর মতো এক অপরাধী গাজায় বোমা বর্ষণ করে চলেছে’।

কলম্বিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, ‘যখন গাজা ধ্বংস হয়েছে, তখন পুরো মানবজাতিরও ধ্বংস হয়েছে। আজ আমরা ২০,০০০ মৃত শিশুকে দেখতে পাচ্ছি। অথচ জাতিসংঘের সাধারণ পরিষদে রাষ্ট্রপ্রধানরা এ পরিস্থিতি নিয়ে হাসাহাসি করছেন’।

‘আন্তর্জাতিক মঞ্চে কেবল বিশ্বশক্তির কণ্ঠস্বরই শোনা যায়’ উল্লেখ করে এ নিয়ে বিশ্ব নেতাদের কটাক্ষ করেছেন কলম্বিয়ার এ রাষ্ট্রপ্রধান। 

তিনি বলেছেন, বিশ্বে একটি দেশের ক্ষমতা এখন আর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতার ওপর নির্ভর করে নয়, বরং মানবজাতিকে ধ্বংসের মাধ্যমে প্রকাশ করা হচ্ছে। 

এজন্যই মানবজাতিকে ধ্বংসকারীরা আমাদের কথা শুনতে চায় না উল্লেক করে গুস্তাভো পেত্রো বলেন, এখানে যারা জীবন রক্ষা করার ক্ষমতা রাখেন, তাদের কথা গুরুত্ব সহকারে শোনা হয় না। তাই আমরা যতই গাজায় গণহত্যা বন্ধের পক্ষে ভোট দিই না কেন, মানবজাতিকে ধ্বংসকারী ক্ষমতাবান রাষ্ট্রপ্রধানরা আমাদের শুনতে চান না। তারা আমাদের কথা মানতে চায় না। সূত্র: মেহের নিউজ ও আনাদোলু এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম