Logo
Logo
×

শেয়ার বাজার

সূচক কমেছে ৬৯ পয়েন্ট, তলানিতে শেয়ারবাজার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ০৯:০৮ পিএম

সূচক কমেছে ৬৯ পয়েন্ট, তলানিতে শেয়ারবাজার

তলানিতে নেমেছে শেয়ারবাজার। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৩০টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দিনশেষে ডিএসইর সূচক কমে ৬৯ পয়েন্ট। সূচকের এই অবস্থান গত তিন বছরের মধ্যে সর্বনিু। এছাড়াও কমেছে লেনদেন। সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ ফোর্সড সেল (বাধ্যতামূলক শেয়ার বিক্রি) করছে। ফলে শেয়ার বিক্রির চাপ বাড়ছে। এ অবস্থায় বিনিয়োগকারীদের ধৈর্য ধারণের পরামর্শ দিয়েছে বাজার সংশ্লিষ্টরা। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে সোমবার ৩৯৬টি কোম্পানির ১৭ কোটি ১০ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৪৮৬ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ৩৪টি কোম্পানির শেয়ারের, কমেছে ৩৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৬৯ দশমিক ৮১ কমে ৫ হাজার ৮৯৮ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ৮ দশমিক ৯৬ পয়েন্ট কমে ২ হাজার ৪২ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই শরিয়া সূচক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ২৮৬ পয়েন্টে নেমে এসেছে ডিএসইর বাজারমূলধন ৭ লাখ ২৭ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে।

শীর্ষ দশ কোম্পানি : সোমবার ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- গোল্ডেন সন, ফু-ওয়াং সিরামিক, গোল্ডেন হারভেস্ট, তৌফিকা ফুড, সেন্ট্রাল ফার্মা, লাফার্জ হোলসিম, বেস্ট হোল্ডিংস, এসএস স্টিল, আলিফ ইন্ডাস্ট্রিজ ও আফতাব অটোমোবাইলস। এদিন যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- এশিয়াটিক লেবলেটোরিজ, বারাকা পাওয়ার, বারাকা পতেঙ্গা পাওয়ার, এডিএন টেলিকম, ওয়েস্টান মেরিন শিপইয়ার্ড, বঙ্গজ লিমিটেড, কর্ণফুলী ইন্স্যুরেন্স, ডোরিন পাওয়ার, ইবনেসিনা ফার্মাসিউটিক্যালস এবং বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট। অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- গোল্ডেন সন, খুলনা প্রিন্টিং, আফতাব অটোমোবাইলস, এইচ আর টেক্সটাইল, এসএস স্টিল, ওরিয়ন ইনফিউশন, সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড, মনোস্পুল পেপার, তুং হাই নিটিং এবং ইউনিয়ন ক্যাপিটাল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম