Logo
Logo
×

লাইফ স্টাইল

যেভাবে রান্না করবেন কম ক্যালরির খিচুড়ি 

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৪:৫০ পিএম

যেভাবে রান্না করবেন কম ক্যালরির খিচুড়ি 

ফাইল ছবি

শীত-গ্রীষ্ম, বর্ষাসহ প্রায় মৌসুমেই খিচুড়ি খাওয়া যায়। এই খাবারটি সহজে রান্না করা যায়, আবার স্বাদেও পুষ্টিগুণে ভরপুর। তবে অনেকেই ডায়েট করার কারণে খিচুড়িতে চাল দিতে চান না। কেননা চালে অনেক ক্যালোরি থাকে। আজকের রেসিপি তাদের জন্য। চাল ছাড়াই কী করে লো কার্ব খিচুড়ি তৈরি করবেন? চলুন জেনে নেই।

কিমা খিচুড়ি

উপকরণ-

ডালিয়া ১ কাপ
মুসুর ডাল ১ কাপ
সবজি (পছন্দমতো) টুকরো করা ২ কাপ
কিমা ৫০০ গ্রাম
ভেজিটেবল অয়েল ৩ বড় চামচ
গোটা জিরে ১ চা চামচ
পেঁয়াজ (কুচি) ১ টা
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ২ চা চামচ
টমেটো (কুচি) ২ টো
ধনে গুঁড়ো ২ চা চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ২ চিমটে
গরম মশলা ১ বড় চামচ
চিকেন স্টক কিউব ২ টো
নুন স্বাদমতো
গুঁড়ো মরিচ ১ চা চামচ

প্রণালি-
ডলিয়া ও চাল একসঙ্গে ভালো ভাবে ধুয়ে নিন। পানি ফেলে দিয়ে ২০ মিনিট ডালিয়া শুকোতে দিন। এবার প্রেশার কুকারে অল্প আঁচে তেল গরম করে জিরে ফোড়ন দিন। অল্প ভাজা হলে পেঁয়াজ দিয়ে বাদামি রং ধরার আগেই আদা-রসুন বাটা দিয়ে দিন। মিনিট খানেক পর গুঁড়া মশলা দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর টমেটোর টুকরোগুলো ঢেলে দিয়ে নাড়তে থাকুন। খানিকক্ষণ পর দেখবেন মশলা আর তেল আলাদা হয়ে গিয়েছে। এবার কিমা আর মসুর ডাল দিয়ে রাঁধুন। এই মিশ্রণে সবজি, ডালিয়া, চিকেন স্টক কিউব, মশলা, নুন ও মরিচ দিয়ে প্রেশারে বসিয়ে রাখুন। একবার হুইসল দেওয়ার পর আঁচ কম রেখে আরও দুটো হুইসল বাজতে দিন। তারপর আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। কুকারের ঢাকনা খুলে গরম গরম খিচুড়ি পরিবেশন করুন।

সাবুর ডায়েট খিচুড়ি

উপকরণ-
সাবু ১ কাপ
মসুর ডাল ১ কাপ
ডিম ২ টো
মাঝারি পেঁয়াজ ২ টো
রসুন ৪ কোয়া
দারুচিনি ১১/২ ইঞ্চি
ছোট এলাচ ৫ টা
লবঙ্গ ৫ টা
সাদা জিরে গুঁড়ো ১/২ চা চামচ
ধনে গুঁড়ো ১/২ চা চামচ
তেজপাতা ৫ টা
গোটা শুকনো মরিচ ২ টো
গোলমরিচ গুঁড়ো গোটা তিনেক
নুন ও চিনি স্বাদমতো
গরম মশলার গুঁড়ো ১/২ চা চামচের একটু কম
আদা বাটা ১ ইঞ্চি
ঘি ২ টেবিল চামচ
কিশমিশ ১ টেবিল চামচ

প্রণালি-
সাবু, ডাল পানিতে ধুয়ে পানি ঝরিয়ে কাপড়ের ওপর একটু শুকিয়ে নিন। দুটো ডিম, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ, আদাবাটা, গরম মশলা গুঁড়ো দিয়ে ফেটিয়ে নিন। এবার সাবু ও ডালের সঙ্গে ডিম মিশিয়ে ভালো করে মাখুন। ১৫ মিনিট রাখার পরে কড়াইতে ঘি দিয়ে পেঁয়াজ কুচি ভেজে তুলে নিন। ওই ঘিয়ে গোটা গরমমশলা, তেজপাতা, রসুন, কিশমিশ, সাবু-ডাল দিয়ে মাঝারি আঁচে ভালো করে ভেজে নিন। এর মধ্যে ৮ কাপ পানি দিন। নুন, স্বাদমতো মিষ্টি, টুকরো আলু দিয়ে দিতে হবে মিশ্রণটি ফুটতে দিন। ফুটে উঠলে ভাল করে নেড়ে আঁচ কমিয়ে ঢাকা দিতে রাখুন। মাঝে মাঝে নেড়ে দিন। খিচুড়ি ফোটার সময় হলে মরিচ দিন। সাবু-ডাল সেদ্ধ হলে পেঁয়াজ ভাজা খিচুড়িতে মিশিয়ে দিন। সামান্য ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম