Logo
Logo
×

পুরস্কার

রাবেয়া খাতুন পুরস্কার পেলেন বিপ্রদাশ ও সাদিয়া

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২৩, ১১:১৫ পিএম

রাবেয়া খাতুন পুরস্কার পেলেন বিপ্রদাশ ও সাদিয়া

বিপ্রদাশ ও সাদিয়া। ফাইল ছবি

রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২৩ পেয়েছেন দুই লেখক। বাংলা কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ কথাসাহিত্যিক বিপ্রদাশ বড়ুয়া এবং কথাসাহিত্যিক সাদিয়া সুলতানা ২০২২ সালে প্রকাশিত ‘বিয়োগ রেখা’ উপন্যাসের জন্য এ পুরস্কার অর্জন করেন।

বুধবার বিকালে বাংলা একাডেমিতে কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ৮৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২৩’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের স্মৃতিকে অমর করে রাখতে রাবেয়া খাতুন স্মৃতিপরিষদের অর্থায়নে বাংলা একাডেমি ২০২২ সাল থেকে এ পুরস্কার পরিচালনা করে আসছে।

অনুষ্ঠানে সূচনা বক্তৃতা প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি হিসাবে চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং রাবেয়া খাতুন স্মৃতি পরিষদের সভাপতি শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা একাডেমির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. হাসান কবীর। 

বাংলা একাডেমির মহাপরিচালক রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২৩-এর প্রাপকদের নাম ঘোষণা করেন। বিপ্রদাশ বড়ুয়ার পক্ষে শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া পুরস্কার গ্রহণ করেন। 

সেলিনা হোসেন বলেন, রাবেয়া খাতুন আমাদের সাহিত্যের প্রিয় ও শ্রদ্ধেয় নাম। তার উপন্যাস, গল্প, শিশুসাহিত্য, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনি আমাদের আলোকিত করেছে, স্বপ্নবান করেছে।

মুহম্মদ নূরুল হুদা বলেন, রাবেয়া খাতুন বাংলা কথাসাহিত্যের অবিস্মরণীয় নাম। তাকে স্মরণের মধ্য দিয়ে আমরা আমাদের সাহিত্যকে আরও সমৃদ্ধ করে তুলতে সক্ষম হব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম