Logo
Logo
×

রাজনীতি

আনুপাতিক হারে নির্বাচনের পদ্ধতি জটিলতা তৈরি করবে: রিজভী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৪, ০৭:৩৬ পিএম

আনুপাতিক হারে নির্বাচনের পদ্ধতি জটিলতা তৈরি করবে: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশে বলেছেন, আনুপাতিক হারে নির্বাচনের নামে জটিলতা তৈরি মানে স্বাধীনতা বিরোধীদের মদদ দেওয়া। আপনারা সুপরিকল্পিতভাবে কোন জটিলতা তৈরি করবেন না।

তিনি বলেন, আপনারা যে আনুপাতিক হারে নির্বাচনের কথা বলছেন, এটার জন্য আমাদের সমাজ এখন প্রস্তুত নয়।  এ পদ্ধতি জটিলতা তৈরি করবে।  কারও স্বার্থে এ জিনিসগুলো আপনারা নিয়ে আসবেন না।  নেপালে এটা চালু করেছিল, এলোমেলো হয়ে গেছে।  একটা নতুন পদ্ধতি তৈরি করতে হলে সমাজ এবং জনগণের আকাঙ্খার মিল থাকতে হবে।  

বৃহস্পতিবার নরসিংদীর রায়পুরা উপজেলার মরজাল বাসস্ট্যান্ডে এক পথসভায় রুহুল কবির রিজভী এসব কথা বলেন। 

তিনি আরো বলেন, এছাড়া দেশের সুশীল সমাজের কিছু ব্যাক্তি এটা নিয়ে (আনুপাতিক হারে নির্বাচন) বক্তব্য রাখছেন। আর এটার ওপর ভিত্তি করে আপনারা (অন্তর্বর্তীকালীন সরকার) যদি মনে করেন- এটা সঠিক, তাহলে নির্বাচন ব্যবস্থা আরও ভেঙে যাবে। এখন এই আনুপাতিকটা বুঝতেই চলে যাবে ৫-১০ বছর।  

এর আগে নরসিংদীর রায়পুরায় বৈষম্যবিরোধী ছাত্র-জনতার গণআন্দোলনের স্থানীয় সমন্বয়ক মরজাল ইউনিয়ন ছাত্রদলের কর্মী জুনায়েদ আল হাবিবকে হত্যার প্রতিবাদে ‘আমরা বিএনপি পরিবার’ আয়োজিত পথসভায় রিজভী বলেন, শহিদদের রক্তের বিনিময়ে অর্জিত দেশে ফ্যাসিস্ট ও স্বৈরাচারের দোসররা এখনো ঘাপটি মেরে বসে আছে। ফ্যাসিস্টদের ও তাদের সব দোসরের বিচার দেশের মাটিতেই হবে।

তিনি বলেন, স্বৈরাচার-ফ্যাসিস্টদের দোসররা, প্রেতাত্মারা এখন সমাজে ও রাষ্ট্রের গভীরে অবস্থান করছে।  এরা এখনো অবস্থান করছে বলেই তারা জুনায়েদকে পৃথিবী থেকে সরিয়ে দিয়েছে। একইভাবে গোপালগঞ্জে স্বেচ্ছাসেবক দলের দিদারকে তারা দিনে-দুপুরে নির্মমভাবে হত্যা করেছে। অন্তর্বর্তীকালীন সরকার এই শহীদদের রক্তের ওপর প্রতিষ্ঠিত হয়েছে।

পথসভার আগে ও পরে রুহুল কবির রিজভী  ছাত্র-জনতার গণআন্দোলনে নিহত শহীদদের বাড়িতে গিয়ে পরিবারের খোঁজখবর নেন ও সমবেদনা জানান। 

রিজভী বলেন, বিগত ফ্যাসিস্ট শাসন আমলে বিএনপি’র নেতাকর্মীদের বিরুদ্ধে হাজার হাজার মামলা হয়েছে, হামলা হয়েছে। তাদের যথার্থ মূল্যায়ন করা হবে। আওয়ামী সিন্ডিকেট ভেঙে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখার জন্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

 রিজভী বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের গুরু দায়িত্ব পালনে যদি কোনো স্লথ গতি থাকে ও ঢিলেডালা ভাব থাকে। তাহলে আমরা যে দ্বিতীয় স্বাধীনতার কথা বলছি, আমরা যে একটি পৃথিবী কাঁপানো বিপ্লবের কথা বলছি ৫ আগস্ট তার যে অন্তর্নিহীত চেতনা, তার মূলমন্ত্র সেটি ব্যাহত হবে। চেতনাকে অবমূল্যায়ন করা হবে।

 শহিদ জুনায়েদের বাবা জসিম উদ্দিনের প্রতি সমবেদনা জানান রুহুল কবির রিজভী। বিএনপি তাদের পরিবারের পাশে থাকবে এবং জুনায়েদের হত্যাকারীদের সর্বোচ্চ বিচার নিশ্চিতে কাজ করবে বলেও জানান তিনি। পরে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে ‘আমরা বিএনপি পরিবারের’ উদ্যোগে শহীদ জুনায়েদের বাবাকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

চব্বিশের গণঅভ্যুত্থানে নরসিংদী জেলায় ছাত্র-জনতার গণআন্দোলন চলাকালে নিহত শহিদ পরিবারগুলোর সঙ্গে সাক্ষাৎ করে ‘আমরা বিএনপি পরিবার’-এর একটি প্রতিনিধি দল। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ‘আমরা বিএনপি পরিবার’-এর প্রধান পৃষ্ঠপোষক তারেক রহমানের পক্ষ থেকে এদিন নরসিংদী জেলায় শহীদ পরিবারগুলোর সঙ্গে  সাক্ষাৎ করে তাদের প্রতি সহমর্মিতার বার্তা পৌঁছে দেন ‘আমরা বিএনপি পরিবার’-এর প্রধান উপদেষ্টা ও দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

এসময় আরো উপস্থিত ছিলেন- বিএনপির যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপি’র আহবায়ক খায়রুল কবির খোকন, নরসিংদী জেলা বিএনপি’র সদস্য সচিব মঞ্জুর এলাহি, ‘আমরা বিএনপি পরিবার’-এর উপদেষ্টা ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুল, আহবায়ক সাংবাদিক আতিকুর রহমান রুমন, নরসিংদী জেলা যুবদলের সভাপতি মহসিন হোসেন বিদ্যুৎ, জেলা ছাত্রদলের সভাপতি ছিদ্দিকুর রহমান নাহিদসহ জেলা, উপজেলা, পৌরসভা ও বিভিন্ন ইউনিয়ন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম