Logo
Logo
×

রাজনীতি

রক্তে ভেজা সাফল্য ভাগবাটোয়ারার বিষয় নয়: জিএম কাদের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৪, ১০:০৩ পিএম

রক্তে ভেজা সাফল্য ভাগবাটোয়ারার বিষয় নয়: জিএম কাদের

জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, ছাত্ররা জীবন দিয়ে দেশকে স্বৈরাচারমুক্ত করেছে। ছাত্রদের রক্তে দেশের রাজপথ রঞ্জিত হয়েছে। জীবন দিয়ে দেশকে স্বৈরাচারমুক্ত করার কৃতিত্ব শুধুই ছাত্রদের। যারা সরাসরি বিরোধিতা করেছে, তারা ছাড়া আমরা সবাই এই ছাত্র আন্দোলনে সক্রিয় সমর্থন দিয়েছি। আমাদের দলের নেতাকর্মীরাও রক্ত দিয়েছে। ছাত্রদের জীবন দেওয়া সাফল্যকে গনিমতের মাল মনে করবেন না। রক্তে ভেজা এই সাফল্য ভাগবাটোয়ারার বিষয় নয়। 

সোমবার জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানীর কার্যালয় মিলনায়তনে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

জিএম কাদের আরও বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে সক্রিয় অংশ নেওয়ার কারণে আমাদের দলের নেতাকর্মীদের বিরুদ্ধে রংপুরে মামলা হয়েছে পার্টির পদ-পদবি উল্লেখ করে। আমাদের নেতাকর্মীরা বৈষম্যবিরোধী আন্দোলনে যোগ দেওয়ার কারণে গ্রেফতার হয়ে হাজতবাস করেছে। ১ জুলাই ছাত্ররা বৈষম্যবিরোধী আন্দোলন শুরু করলে আমি ৩ জুলাই সংসদে তখনকার প্রধানমন্ত্রীর সামনে ছাত্র আন্দোলনে সমর্থন দিয়ে বক্তৃতা করেছি। বক্তৃতায় আমি বলেছি, ছাত্রদের এই আন্দোলন যৌক্তিক। চাকরিতে কোটা পদ্ধতি সংবিধানপরিপন্থি। বৈষম্যের বিরুদ্ধে দেশের মানুষ যে কোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। 

তিনি বলেন, আমরা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন চাই। কিন্তু নির্বাচনের পরও যেন দেশে গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকে। আমরা শুধু নির্বাচনের দিনের জন্য গণতন্ত্র চাই না। সুন্দর নির্বাচনের পর যেন ক্ষমতায় গিয়ে কোনো দল দানবে পরিণত না হয় সেজন্য শাসন পদ্ধতির পরিবর্তন করতে হবে। কোনো দল ক্ষমতায় গিয়ে যেন সংবিধান পরিবর্তন করে পরবর্তী নির্বাচনকে প্রভাবিত করতে না পারে সে ব্যবস্থা করতে হবে। আমরা মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সংবিধানের পরিবর্তন চাই না। তবে আমরা সংবিধানের পরিবর্তন চাই। সংবিধানের ক্ষমতাবলে যেন ক্ষমতাসীনরা আর দানব না হতে পারে। আমরা সংবিধানের পরিবর্তন চাই, যাতে দেশের মানুষ আজীবন গণতন্ত্রের সুফল ভোগ করতে পারে। দেশের মানুষের জন্য সুশাসন নিশ্চিত করতেই আমরা সংবিধানের সংশোধন চাই।

জাতীয় পার্টি মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ, রেজাউল ইসলাম ভূঁইয়া, মোস্তফা আল মাহমুদ, আলমগীর সিকদার লোটন, মনিরুল ইসলাম মিলন, উপদেষ্টামণ্ডলীর সদস্য আতাউর রহমান আতা, ইঞ্জি. মাইনুর রাব্বী চৌধুরী রুম্মন, ভাইস চেয়ারম্যান মো. আজমল হোসেন লেবু, যুগ্ম মহাসচিব মো. নোমান মিয়া, মো. সামছুল হক, হাজী সালাউদ্দিন খোকা মোল্লা, মোস্তফা সেলিম বেঙ্গল, আব্দুল হামিদ ভাসানী, শামীম আহমেদ রিজভী, সাংগঠনিক সম্পাদক নির্মল চন্দ্র দাস, মো. হেলাল উদ্দিন, মো. জুলফিকার হোসেন, মো. শাহজাহান মানসুর, মো. হুমায়ুন খান, মো. আনোয়ার হোসেন তোতা, এবিএম লিয়াকত হোসেন চাকলাদার, মোস্তফা কামাল ফারুক, মো. আনিস-উর রহমান খোকন, আবু জাফর মো. ওলিউল্লাহ চৌধুরী মাসুদ, কাজী আবুল খায়ের, মো. জয়নাল আবেদীন, এমএ হান্নান, সম্পাদকমণ্ডলী মাসুদুর রহমান মাসুম, এমএ রাজ্জাক খান, মশিউর রহমান বাবু, জহিরুল ইসলাম মিন্টু, মো. মঞ্জুরুল হক মঞ্জু, মিজানুর রহমান মিরু প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম