Logo
Logo
×

রাজনীতি

ভারতের বাংলাদেশবিরোধী নীতি পরিবর্তন করতে হবে: সাইফুল হক

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ পিএম

ভারতের বাংলাদেশবিরোধী নীতি পরিবর্তন করতে হবে: সাইফুল হক

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বাংলাদেশ নিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের বক্তব্যে গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন এবং বলেছেন তার বক্তব্য দায়িত্বহীন ও উসকানিমূলক।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানান তিনি।

সাইফুল হক বলেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রী যেভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ইসরায়েল-হামাস যুদ্ধের সঙ্গে বাংলাদেশ পরিস্থিতি টেনে ভারতের প্রতিরক্ষা বাহিনীকে যুদ্ধ মোকাবিলায় তৈরি থাকতে বলেছেন তা বিস্ময়কর ও হঠকারী।

তিনি বলেন, বাংলাদেশ এখন কারও সঙ্গেই যুদ্ধে লিপ্ত নেই।

বিবৃতিতি তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন জাতিরাষ্ট্র হিসাবে সমতা, ন্যায্যতা ও সমমর্যাদার ভিত্তিতে ভারতের সঙ্গে যাবতীয় দ্বিপাক্ষিক সমস্যার সমাধান করতে চায়।

ভারত সরকারকে তাদের বাংলাদেশবিরোধী নীতি-কৌশল পরিবর্তন করে সৎ প্রতিবেশীর মনোভাব নিয়ে সমস্যা সমাধানে এগিয়ে আসার আহ্বান জানান সাইফুল হক।

তিনি বলেন, রাজনাথ সিংয়ের বক্তব্যে অপ্রাসঙ্গিকভাবে বাংলাদেশকে টেনে আনার ঘটনায় এটা স্পষ্ট যে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনকে ভারতের মোদি সরকার নিজেদের পরাজয় হিসাবেই বিবেচনা করছে। একটা গণবিরোধী আপাদমস্তক দুর্নীতিগ্রস্ত ফ্যাসিস্ট রেজিমকে যেকোনোভাবে বাংলাদেশের ক্ষমতায় টিকিয়ে রাখার ভারত সরকারের নীতি ও কৌশল যে পুরোপুরি ব্যর্থ হয়েছে সেই ক্ষোভের বহিঃপ্রকাশ হচ্ছে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর উসকানিমূলক বক্তব্য। এই ধরনের বক্তব্য কোনোভাবেই সৎ প্রতিবেশীর পরিচয় নয়।

সাইফুল হক উল্লেখ করেন, ৫ আগস্ট বাংলাদেশের মানুষের অভূতপূর্ব গণঅভ্যুত্থানের পরও ভারতে মোদি সরকার বাংলাদেশবিরোধী নানা অপতৎপরতা ও অপপ্রচার অব্যাহত রেখেছে।

তিনি বলেন, ভারত সরকার বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক আকাঙ্ক্ষা বিবেচনায় না নিয়ে বাংলাদেশকে বরারব অনুগত রাষ্ট্র হিসাবেই বিবেচনা করে এসেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম