Logo
Logo
×

রাজনীতি

‘সুশাসন প্রতিষ্ঠার সঙ্গেই নির্বাচনের প্রস্তুতি নিতে হবে অন্তর্বর্তী সরকারকে’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৩ এএম

‘সুশাসন প্রতিষ্ঠার সঙ্গেই নির্বাচনের প্রস্তুতি নিতে হবে অন্তর্বর্তী সরকারকে’

সুশাসন প্রতিষ্ঠার সঙ্গেই গ্রহণযোগ্য নির্বাচনের জন্য অন্তর্বর্তী সরকারকে প্রস্তুতি গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেছে গণতন্ত্র মঞ্চ। রোববার নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের পরিচালনা পরিষদের সভায় মঞ্চের নেতারা এ মন্তব্য করেন। এতে নেতৃবৃন্দ জনগণের সরকার প্রতিষ্ঠায় বিগত ফ্যাসিবাদী সরকারের বিপক্ষে গণতন্ত্র মঞ্চের দীর্ঘ সময়ের যে আন্দোলন প্রচেষ্টা ও প্রত্যয়ে জনগণের মাঝে যে স্বপ্নবীজ বুনেছিলো তা বাংলাদেশে সুশাসন প্রতিষ্ঠার ভিত্তি বলে উল্লেখ করেন। 

নেতারা বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে যে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে তার প্রতি মানুষের আকাক্সক্ষা অনেক। রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে ব্যাপক সংস্কার প্রয়োজন। জাতীয় পুনর্গঠন কমিশন, প্রশাসনিক সংস্কার কমিশন, অর্থনৈতিক সংস্কার কমিশন গঠন, সরকারের বিকেন্দ্রীকরণ, ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা, স্থানীয় সরকার, বিচার বিভাগের স্বাধীনতা, ফ্যাসিবাদী বিভিন্ন আইন বাতিল, দুর্নীতি দমনে ন্যায়পাল নিয়োগ, গণমাধ্যমের স্বাধীনতা, কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত, শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, বিজ্ঞান, প্রযুক্তি, তথ্যপ্রযুক্তি, যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ ও জ্বালানির অগ্রাধিকার উন্নয়ন, জনস্বার্থ বিবেচনায় বৈষম্য নিরসনের নীতি প্রণয়ন, জলবায়ু পরিবর্তন বিবেচনা প্রস্তুতি গ্রহণ, ব্যাপক কর্মসংস্থান, যুব ও নারী অংশগ্রহণ ক্ষেত্র সৃষ্টি, নাগরিক সামাজিক নিরাপত্তা, সর্বোপরি সাম্য, সামাজিক মর্যাদার ভিত্তিতে সম্প্রীতির সমাজ গড়তে সরকারকে উদ্যোগ নিতে হবে। 

নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্র ও এর সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করে দেয়া এক দানব স্বৈরাচার শাসকের পতন ঘটেছে। দেশের মানুষের আশার প্রতিফলন ঘটাতে দীর্ঘ সময় সংগ্রাম টিকিয়ে রাখা, মানুষকে উজ্জীবিত রাখা, সংস্কারের প্রত্যয় ব্যক্ত করতে রাজনৈতিক সংগঠনের মত ও অংশগ্রহণ ঘটাতে হবে। 

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম