Logo
Logo
×

রাজনীতি

পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ভারত: মির্জা ফখরুল

Icon

সিলেট ব্যুরো

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৯:৪৪ পিএম

পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ভারত: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রতিবেশী দেশের দায়িত্বহীনতার জন্য দেশের একটি অঞ্চলে লাখো মানুষ বন্যায় আক্রান্ত হয়ে দুর্ভোগের স্বীকার হয়েছে। পানিকে উজানের দেশ ভারত বাংলাদেশকে কাবু করার অস্ত্র হিসেবে বেছে নিয়েছে। 

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ আসতেই পারে। তবে তা যদি প্রতিবেশী কোনো দেশের দায়িত্বহীনতার কারণে হয়, তা মেনে নেওয়া যায় না। 

রোববার বিকালে সংক্ষিপ্ত সফরে সিলেটে গিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন। 

দেশের বন্যা পরিস্থিতি নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ত্রিপুরার পানিতেই দেশের এ বন্যা পরিস্থিতি তৈরী হয়েছে। ভারি বৃষ্টিপাতে ঢলের পানি বাংলাদেশে প্রবেশ করেছে। ভারত বাঁধ খুলে দিয়েছে। কিন্ত ভাটির দেশ বাংলাদেশকে কোনো তথ্য দেয়নি। 

তিনি বলেন, পানি ইস্যুতে ভারতের সঙ্গে নানা আলোচনা হয়, কিন্তু কোনো লাভ হয় না। এই পানিকেই তারা বাংলাদেশকে কাবু করার অস্ত্র হিসেবে বেছে নিয়েছে।  

রাষ্ট্রের সব প্রতিষ্ঠানকে আওয়ামী লীগ ধ্বংস করে দিয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, তিন-তিনবার এক তরফা নির্বাচন করে গণতন্ত্রকে নষ্ট করে দিয়েছেন হাসিনা। 

বিএনপি মহাসচিব এ সময় অভিযোগ করে বলেন, সাবেক প্রধানমন্ত্রী ভারত বসে বসে বাংলাদেশের মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। কিন্তু দেশের মানুষ এখন সব বোঝেন। কোনো ষড়যন্ত্রেই আজ আর কাজ হবে না। ১৫ বছরের স্বৈরাচার সরকারকে হটিয়ে দেশের মানুষ তা প্রমাণ করেছেন। 

মির্জা ফখরুল বলেন, স্বৈরাচার আওয়ামী লীগ সরকার পতনের পর ড. মুহাম্মদ ইউনূস যোগ্যদের নিয়ে অন্তর্বর্তী সরকার গঠন করেছেন। দেশের পরিবেশ ঠিক করে দ্রুত নির্বাচন দেবেন। অন্তর্বর্তী সরকারকে সময় দিতে চায় বিএনপি। তাদের সব ধরনের সহায়তা করবে। তবে সে সময় হতে হবে যৌক্তিক। ওয়ান ইলেভেনের মতো দীর্ঘ সময় দেওয়া যাবে না। 

অনেক জায়গায় সংস্কার প্রয়োজন জানিয়ে বিএনপি নেতা বলেন, ইতোমধ্যেই অন্তর্বর্তী সরকারের কাছে বিএনপি ৩১ দফা সংস্কার-দাবি দিয়েছে। সেগুলো নিয়ে কাজ করবে তারা। তবে এ সংস্কার হতে হবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে। 

মির্জা ফখরুল আরও বলেন, ক্ষমতায় থাকা অবস্থায় আওয়ামী লীগের বিরোধিতা করায় বিএনপির নেতাকর্মীদের ওপর এক লাখ ৪৫ হাজার গায়েবি মামলা দিয়েছে। এসব মামলায় ৬০ লাখ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। 

এ সময় সারা দেশে বিএনপি নেতাকর্মীদের নামে লুটপাট দখলের অভিযোগ বিষয়ে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন,  যারা এসব অন্যায়ের সঙ্গে জড়িত তারা বিএনপির কেউ নয়। তাদের চিহ্নিত করে আইনের হাতে তুলে দিতে হবে।  

তিনি এ সময় স্থানীয় নেতাদের উদ্দেশ্য করে বলেন, দলের কেউ এমন কাজের সঙ্গে জড়িত হওয়ার প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। 

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলী প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এ নিয়ে নানা স্থানে দলের পক্ষ থেকে কথা বলা হয়েছে। এখনো আইন-শৃঙ্খলা বাহিনীর কেউ এ বিষয়ে কোনো তথ্য দিচ্ছে না। 

তিনি বলেন, এম ইলিয়াস আলীসহ যারা এখন পর্যন্ত গুম হয়েছেন তাদের বিষয়গুলো তদন্তের জন্য ইতোমধ্যে জাতিসংঘ মানবাধিকার কমিশনের সঙ্গে কথা হয়েছে। তারা সুষ্ঠু তদন্তের মাধ্যমে এসব বিষয় তুলে ধরবেন। 

এ সময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আরিফুল হক চৌধুরী, উপদেষ্টা ড. এনামুল হক চৌধুরী, উপদেষ্টা ও ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা, বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও মহানগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি মিফতাহ সিদ্দিকী, জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ূম চৌধুরী, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম