Logo
Logo
×

রাজনীতি

আ স ম রবের বিবৃতি

‘হত্যাকাণ্ডে’ জাতিসংঘের প্রতিনিধিসহ তদন্ত কমিশন গঠনের দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০৮:০০ পিএম

‘হত্যাকাণ্ডে’ জাতিসংঘের প্রতিনিধিসহ তদন্ত কমিশন গঠনের দাবি

কোটা সংস্কার আন্দোলন দমনের নামে ‘হত্যাকাণ্ডে’র ঘটনায় জাতিসংঘের প্রতিনিধিসহ তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। 

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে অতি সহজে ‘নাগরিক হত্যার’ মনোভাবসম্পন্ন রাষ্ট্রচরিত্র উন্মোচিত হয়েছে। এতে বহু ছাত্র-তরুণের সম্ভাবনা তছনছ হয়ে গেছে। নির্বিচারে মানুষ হত্যার ভয়ঙ্কর চিত্র প্রতিদিন প্রকাশিত হচ্ছে, অসংখ্য শিশু-নারী হত্যার শিকার হয়েছে। এতো লাশ মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্র বহন করতে পারবে না। যুদ্ধ ছাড়া এতো কম সময়ে, এতো মানুষ হত্যা বিশ্ব মানচিত্রে কম দেখা যায়।

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। 

আ স ম রব বলেন, সবার আগে প্রয়োজন কত ছাত্র, নাগরিক, শিশু-কিশোর, নারী, পুলিশ বা অন্যান্য বাহিনীর সদস্য নিহত হয়েছেন- তা নিশ্চিত করা। রাষ্ট্রের নাগরিক হত্যাকাণ্ডের শিকার হবে, আর সে হত্যাকাণ্ডের সংখ্যা জনগণ জানতেও পারবে না- এটাকে আর যাই হোক রাষ্ট্র বলা যায় না। এই নির্মম হত্যাকাণ্ডের বিচার না হলে রাষ্ট্র বিপর্যয়ের মুখে পড়বে। 

তিনি আরও বলেন, সারাদেশে আন্দোলনে জড়িতদের গ্রেফতার বন্ধ করতে হবে। পরিবারের কাছে লাশ হস্তান্তর করতে হবে। পরিবারের অনুসন্ধান না করে বেওয়ারিশ লাশ দাফন করা থেকে সরকারকে বিরত থাকতে হবে। তদন্ত সম্পন্ন করার জন্য আন্তর্জাতিক পর্যায়ের মানবাধিকার সংগঠনের প্রতিনিধি বা জাতিসংঘের প্রতিনিধিসহ তদন্ত কমিশন গঠন করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম