Logo
Logo
×

রাজনীতি

জামায়াতকে নিয়ে বিএনপির ‘জাতীয় ঐক্য’র আহ্বান, কী ভাবছে বাম দলগুলো

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০৫:৪৪ পিএম

জামায়াতকে নিয়ে বিএনপির ‘জাতীয় ঐক্য’র আহ্বান, কী ভাবছে বাম দলগুলো

জামায়াতে ইসলামীসহ সরকারবিরোধী সব দল নিয়ে অভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐক্যবদ্ধভাবে মাঠে নামার কথা ভাবছে বিএনপি। তবে এই ঐক্যের আহ্বান নিয়ে ভিন্নমতও রয়েছে কয়েকটি দলের। বিশেষ করে জামায়াতে ইসলামীকে সঙ্গে নিয়ে ঐক্যের বিষয়ে বামপন্থি কয়েকটি দল আরও সময় নিতে চাইছে।

বিএনপির একাধিক দায়িত্বশীল নেতা জানান, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে একটা ঐক্য হয়েই আছে। বৃহত্তর পরিসরে এ ঐক্য গঠনে আগে থেকেই কাজ চলছে। এরমধ্যে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও উদ্ভূত পরিস্থিতি ঐক্য গঠনের সঠিক সময় হিসাবে মনে হয়েছে।

বিএনপি সূত্রে জানা গেছে, গণতন্ত্র মঞ্চের চার দল, ১২ দলীয় জোটের ১২ দল, জাতীয়তাবাদী সমমনা জোটের ১১ দল, গণতান্ত্রিক বাম ঐক্যৈর চারটি দল, গণঅধিকার পরিষদ, এলডিপি, গণফোরাম, পিপলস পার্টি, লেবার পার্টিসহ যুগপৎ আন্দোলনে থাকা ৩৯ রাজনৈতিক দল জাতীয় ঐক্যে থাকবে। এর বাইরে জামায়াতে ইসলামীও ঐক্যে থাকছে। তবে জামায়াতকে সঙ্গে নিয়ে ঐক্যের বিষয়ে গণতন্ত্র মঞ্চে থাকা দুটি দল আরও সময় নিতে চাইছে। 

এছাড়া চরমোনাই পিরের দল ইসলামী আন্দোলন, ববি হাজ্জাজের এনডিএমসহ আরও ১৫টি রাজনৈতিক দলকেও পাশে চাইছে বিএনপি। এর মধ্যে ইসলামী, বাম ও ডানপন্থি রাজনৈতিক দল রয়েছে।

বিএনপির একজন দায়িত্বশীল নেতা জানান, জাতীয় ঐক্য গঠনের বিষয়ে মূলত যুগপৎ আন্দোলনে থাকা রাজনৈতিক দল ও একই দাবিতে আন্দোলনে থাকা সমমনা দলগুলোকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বাম গণতান্ত্রিক জোট আলাদাভাবে আন্দোলন করবে বলে জেনেছি। তবে তাদের সঙ্গেও নিবিড় যোগাযোগ থাকবে।

গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক যুগান্তরকে বলেন, ‘বিএনপি, গণতন্ত্র মঞ্চসহ অনেক বিরোধী দল তো যুগপৎ ধারায় একটা আন্দোলনে আছি। এর বাইরেও অনেক দল রাজপথে আছে। যারা যুগপতে আছেন এবং যারা বাইরে আছেন যার যার জায়গা থেকে আন্দোলন অব্যাহত রাখবেন। আন্দোলনের মধ্য দিয়ে তাদের মধ্যে আরও সংহতি, আরও বোঝাপড়া বাড়বে। সেটাই আমরা হয়তো দেখতে চাইব।’

বিএনপির জাতীয় ঐক্যের আহ্বানকে সমর্থন ও সাধুবাদ জানিয়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টির-এলডিপি প্রেসিডেন্ট কর্নেল (অব.) ড. অলি আহমেদ শনিবার এক বিবৃতিতে বলেন, ‘সরকারবিরোধী আন্দোলনরত দলগুলোর ঐক্যের কোনো বিকল্প নেই। দুর্নীতিবাজ ও জনবিরোধী সরকারের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশকে সঠিক পথে পরিচালনা এবং দুর্নীতিমুক্ত সমাজ কায়েম করার পদক্ষেপ নিতে হবে। দেশের এই ক্রান্তিলগ্নে বিএনপির পক্ষ থেকে যে ঐক্যের ডাক দেয়া হয়েছে, সেই পদক্ষেপকে এলডিপি সমর্থন করছে এবং সাধুবাদ জানাচ্ছে। এই ঐক্যবদ্ধ আন্দোলনে শামিল থাকবে এলডিপি।’

আরও ১৫ দলকে ঐক্যে চাইছে বিএনপি

বিএনপি নেতারা মনে করছেন, একটি গণতান্ত্রিক দেশে কারফিউ জারি ও সেনাবাহিনী নামানোর অর্থ হচ্ছে পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণের বাইরে। এখন আবার বিরোধীদের ওপর দোষ চাপানো হচ্ছে। এমন পরিস্থিতিতে সাধারণত গণতান্ত্রিক দেশের সরকারই সব বিরোধী রাজনৈতিক দলকে নিয়ে জাতীয় ঐক্যের ডাক দেয়। দেশের স্বার্থে এটাই হওয়া উচিত। কিন্তু সরকার তা না করে বিরোধীদের ধরপাকড়সহ নির্যাতনের পথ বেছে নিয়েছে। 

এই ক্রান্তিকালে সরকার যেহেতু জাতীয় ঐক্যের কথা ভাবছে না, তাই বড় রাজনৈতিক দল হিসাবে বিএনপির দায়িত্ব থেকে ঐক্যের আহ্বান জানানো হয়েছে। নেতারা আশা করছেন, দেশের স্বার্থে এই আহ্বানে সরকারবিরোধী সব রাজনৈতিক দল সাড়া দেবে।

বিএনপির ‘জাতীয় ঐক্যে’র আহ্বান প্রসঙ্গে জানতে চাইলে বাম গণতান্ত্রিক জোটের অন্যতম শীর্ষনেতা ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, ‘বাম গণতান্ত্রিক জোট আওয়ামী বিরোধী এবং জামায়াত-জাতীয় পার্টি ও এই বলয়ের বাইরের ফ্যাসিবাদবিরোধী বাম জোট। জাসদ, ঐক্য ন্যাপসহ বাংলাদেশের বাম প্রগতিশীল গণতান্ত্রিক শক্তিকে নিয়ে বিকল্প গড়ে তুলে চলমান ছাত্র আন্দোলনের সমর্থনে এবং দুঃশাসনের অবসান ও সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে। তারা তাদের অবস্থানে থেকেই আন্দোলন করবে। সুতরাং বিএনপির জাতীয় ঐক্যের আহ্বান তাদের কাছে অপ্রয়োজনীয়।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম