Logo
Logo
×

রাজনীতি

আরও ১৫ দলকে ঐক্যে চাইছে বিএনপি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ০৪:২৪ পিএম

আরও ১৫ দলকে ঐক্যে চাইছে বিএনপি

যুগপৎ আন্দোলনে থাকা নিবন্ধিত ও অনিবন্ধিত ৩৯ দল ছাড়াও ইসলামী, বাম ও ডানপন্থি আরও ১৫টি দলের সঙ্গে এ নিয়ে আলোচনা শুরু করেছেন বিএনপির দায়িত্বশীল নেতারা। চলমান রাজনৈতিক পরিস্থিতিতে প্রথমে সব দল মিলে একটি যৌথ বিবৃতি দিতে পারে। পরে অভিন্ন কর্মসূচির মাধ্যমে ঐক্যবদ্ধভাবে মাঠে নামার কথা ভাবছে বিএনপি।

বিএনপি সূত্রে জানা গেছে, গণতন্ত্র মঞ্চের চার দল, ১২ দলীয় জোটের ১২ দল, জাতীয়তাবাদী সমমনা জোটের ১১ দল, গণতান্ত্রিক বাম ঐক্যৈর চারটি দল, গণঅধিকার পরিষদ, এলডিপি, গণফোরাম, পিপলস পার্টি, লেবার পার্টিসহ যুগপৎ আন্দোলনে থাকা ৩৯ রাজনৈতিক দল জাতীয় ঐক্যে থাকবে। এর বাইরে জামায়াতে ইসলামীও ঐক্যে থাকছে। তবে জামায়াতকে সঙ্গে নিয়ে ঐক্যের বিষয়ে গণতন্ত্র মঞ্চে থাকা দুটি দল আরও সময় নিতে চাইছে। 

এছাড়া চরমোনাই পিরের দল ইসলামী আন্দোলন, ববি হাজ্জাজের এনডিএমসহ আরও ১৫টি রাজনৈতিক দলকেও পাশে চাইছে বিএনপি। এর মধ্যে ইসলামী, বাম ও ডানপন্থি রাজনৈতিক দল রয়েছে।

বিএনপির একজন দায়িত্বশীল নেতা জানান, জাতীয় ঐক্য গঠনের বিষয়ে মূলত যুগপৎ আন্দোলনে থাকা রাজনৈতিক দল ও একই দাবিতে আন্দোলনে থাকা সমমনা দলগুলোকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বাম গণতান্ত্রিক জোট আলাদাভাবে আন্দোলন করবে বলে জেনেছি। তবে তাদের সঙ্গেও নিবিড় যোগাযোগ থাকবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য যুগান্তরকে বলেন, ইন্টারনেট বন্ধ থাকার কারণে যোগাযোগে সমস্যা হচ্ছে। তারপরও শনিবার বেশ কয়েকটি দলের সঙ্গে ভিন্ন মাধ্যমে যোগাযোগ করা হয়েছে। তাদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের শরিক দলগুলো বাদে বিরোধী সব দলের সঙ্গেই বিএনপি আলোচনা করবে। যৌথ বিবৃতি আসতে পারে। কর্মসূচি নিয়েও চিন্তা করা হচ্ছে। 

তিনি আরও বলেন, দেড় শতাধিক ছাত্র-জনতাকে হত্যা করা হয়েছে, এখনও চলছে নির্যাতন। বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি করা হচ্ছে, সেখানে ছাত্র পেলেই তাদের ধরে নিয়ে যাচ্ছে। বিএনপি নেতাকর্মীরা কোনো ধরনের নাশকতার সঙ্গে নয়, সিসিটিভি ফুটেজসহ কোনো কিছুতেই প্রমাণ দেখাতে পারবে না। অথচ বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের ওপর দোষ চাপিয়ে গণহারে গ্রেফতার করা হচ্ছে। এটা সভ্য সমাজে হতে পারে না। বর্তমান পরিস্থিতিতে সরকারের পদত্যাগই সংকট থেকে উত্তরণের একমাত্র পথ।

শনিবার দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক করেছে চরমানোই পিরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলটির মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ যুগান্তরকে বলেন, বিএনপি জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছে দেখেছি। এ বিষয়ে বৈঠকে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে।

শুক্রবার রাতে এক বিবৃতিতে সব রাজনৈতিক দল নিয়ে একদফা দাবি আদায়ে জাতীয় ঐক্যের আহ্বান জানায় বিএনপি। এতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনের সব শরিক দল ও জোট, বাম-ডান সব রাজনৈতিক দল, বাংলাদেশ জামায়াতে ইসলামীসহ অন্যান্য ধর্মভিত্তিক ও সব ইসলামী রাজনৈতিক দল এবং সংগঠনের প্রতি জাতীয় ঐক্যের আহ্বান জানান। 

তিনি বলেন, ন্যূনতম একদফা, অবৈধ, ফ্যাসিস্ট হাসিনা সরকারের পতনের দাবিতে সব গণতান্ত্রিক রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার জন্য জাতীয় ঐক্যের এই আহ্বান।’ 

সব দল নিয়ে জাতীয় ঐক্যের আহ্বান বিএনপির

বিবৃতিতে জাতির এ ক্রান্তিলগ্নে জাতীয় বৃহত্তর স্বার্থে, লুণ্ঠিত গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধার, অধিকারহীন জনগণের ও জাতির মুক্তির লক্ষ্যে ন্যূনতম একদফা দাবিতে দেশের সব গণতান্ত্রিক রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, ব্যক্তি ও শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে একটি জাতীয় ঐক্য গঠনের আহ্বান জানান তিনি।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম