Logo
Logo
×

রাজনীতি

সাম্রাজ্যবাদের অপতৎপরতা ভেদ করে এগিয়ে যেতে হবে: মেনন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ১১:০১ পিএম

সাম্রাজ্যবাদের অপতৎপরতা ভেদ করে এগিয়ে যেতে হবে: মেনন

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, বর্তমানে পুঁজিবাদ এমন একটি জায়গায় পৌঁছেছে, এখন যুদ্ধ ছাড়া তাদের আর কোনো উপায় নেই। যুদ্ধ আজকে শুধু উপস্থিত নয়, তার ব্যাপ্তি প্রতিনিয়ত বাড়ছে। আমরা যারা দেশকে এগিয়ে নিতে চাই, সাম্রাজ্যবাদের আগ্রাসন ও অপতৎপরতা ভেদ করে আমাদের এগিয়ে যেতে হবে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আয়োজিত বিশ্বের নিপীড়িত মানুষের পথপ্রদর্শক মহামতি লেনিনের ১৫৪ তম জন্মবার্ষিকীতে পুঁজিবাদের আগ্রাসী ভূ-রাজনীতি ও লেনিন শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মার্কিন কংগ্রেসে সম্প্রতি ইসরাইল ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার বিল পাস হওয়ার বিষয়ে মেনন বলেন, কেন আজকে আমেরিকাকে এত আগ্রাসী হতে হচ্ছে? কেন মার্কিন কংগ্রেসকে ইসরাইলে যুদ্ধাস্ত্র বিক্রির জন্য রেজ্যুলেশন পাস করতে হচ্ছে। কারণ, পুঁজিবাদের দুষ্টচক্র। আমেরিকার অভ্যন্তরীণ অর্থনীতি পরিপূর্ণভাবে অস্ত্র বিক্রির ওপর নির্ভরশীল। তাই পুঁজিবাদকে রক্ষা করতে হলে, তার নতুন করে বিশ্বব্যাপী যুদ্ধ বাধানো ছাড়া কোনো উপায় নেই। লেনিন খুব স্পষ্টভাবে দেখিয়ে দিয়ে গেছেন, এই যুদ্ধ সাম্রাজ্যবাদী শক্তির সর্বোচ্চ বহিঃপ্রকাশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক খায়রুল ইসলাম চৌধুরী বলেন, ১৯৯০ সালের পরে বিশ্বব্যবস্থা, চিন্তা-চেতনার ব্যাপক পরিবর্তন হয়েছে। ’৯০ সালের আগে বিপ্লবের স্বপ্নে বিভোর ছিল তরুণ-তরুণীরা। এখন গোটা উপমহাদেশে ’৪৭-এর ধর্মীয় বিভাজনের রাজনীতি ফেরত এসেছে। আজকে বিপ্লবের প্রশ্ন যখন আসছে, তখন বর্তমান সমাজের ধরনটা কী, চ্যালেঞ্জগুলো কী, তা বিশ্লেষণ না করে শুধু তত্ত¡ বিশ্লেষণ করলে খুব বেশি লাভবান হব না।

ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কামরুল আহসানের সভাপতিত্বে সভায় মূল ধারণাপত্র উপস্থাপন করেন, দলের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ শামশির। কেন্দ্রীয় কমিটির সদস্য সাদাকাত হোসেন বাবুল, আবুল হোসেন প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম