Logo
Logo
×

রাজনীতি

সংরক্ষিত আসনে সালমা ইসলামসহ জাতীয় পার্টির দুই এমপির শপথ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:২৯ পিএম

সংরক্ষিত আসনে সালমা ইসলামসহ জাতীয় পার্টির দুই এমপির শপথ

অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি। ফাইল ছবি

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচিত সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামসহ জাতীয় পার্টির দুজন শপথ নিয়েছেন।

বুধবার বিকাল সাড়ে ৩টায় সংসদ ভবনের শপথ কক্ষে তাদের শপথ বাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

শপথ নেওয়া অন্যজন হলেন জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান নুরুন নাহার। 

যমুনা গ্রুপের চেয়ারম্যান ও সাবেক প্রতিমন্ত্রী এবং জাতীয় পার্টির কো-চেয়ারম্যান অ্যাডভোকেট সালমা ইসলাম দীর্ঘদিন ধরে সক্রিয়ভাবে রাজনীতির পাশাপাশি সমাজসেবার সঙ্গে সম্পৃক্ত। ২০০৮ সালে তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ সালের নির্বাচনে তিনি ঢাকা-১ (দোহার ও নবাবগঞ্জ) আসন থেকে জাতীয় পার্টির প্রতীক লাঙ্গল নিয়ে নির্বাচন করেন। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। 

বিশিষ্ট আইনজীবী ও দৈনিক যুগান্তরের প্রকাশক অ্যাডভোকেট সালমা ইসলাম ঢাকা জেলা জাতীয় পার্টির সভাপতির দায়িত্ব পালন করছেন দীর্ঘদিন। এছাড়া তিনি জাতীয় মহিলা পার্টির সভাপতিরও দায়িত্ব পালন করছেন। 

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নিবাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে ভোটযুদ্ধে নামেন অ্যাডভোকেট সালমা ইসলাম। নির্বাচনে ব্যাপক অনিয়ম ও কারচুপির কারণে জয়ী হতে পারেননি তিনি। গত একাদশ জাতীয় সংসদেও সংরক্ষিত আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। 

এছাড়া গত সংসদে তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। 

যমুনা গ্রুপের প্রয়াত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের সহধর্মিণী অ্যাডভোকেট সালমা ইসলাম স্বামীর অনুপ্রেরণায় মূলত রাজনীতিতে পা রাখেন। একজন আদর্শ মা হিসেবে পরিচিত অ্যাডভোকেট সালমা ইসলামের এক ছেলে এবং তিন মেয়ে। ছেলে ক্যাডেট কলেজ থেকে লেখাপড়ার পাঠ চুকিয়ে এরপর যুক্তরাজ্য থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। 

এখন বাবার হাতে গড়া দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান যমুনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। বড় মেয়ে চিকিৎসক, অন্য দুই মেয়ে অস্ট্রেলিয়া থেকে লেখাপড়া শেষ করেছেন। বাবার নির্দেশ অনুসরণ করে তিন মেয়েই এখন বাবার ব্যবসা প্রতিষ্ঠান সুনামের সঙ্গে দেখভাল করছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম