Logo
Logo
×

রাজনীতি

ড. ইউনূসের জেল ইস্যুতে ফজলুর রহমান

মূর্খরা সিংহাসনে, জ্ঞানীরা রাস্তায় মাথা নিচু করে হাঁটে 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ১২:৫২ পিএম

মূর্খরা সিংহাসনে, জ্ঞানীরা রাস্তায় মাথা নিচু করে হাঁটে 

ড. ইউনূস ও অ্যাডভোকেট ফজলুর রহমান। ছবি: যুগান্তর

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে কারাদণ্ড দেওয়ায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান। 

ফজলুর রহমান একসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ছিলেন। শুধু তাই নয়, কেন্দ্রীয় ছাত্রলীগের সেক্রেটারি ও সভাপতির দায়িত্বও পালন করেছেন তিনি।

সম্প্রতি যুগান্তরের বিশেষ সাক্ষাৎকারে ড. ইউনূসের কারাদণ্ড ইস্যুতে তীব্র নিন্দা জানান বর্ষীয়ান এ রাজনীতিবিদ। 

অ্যাডভোকেট ফজলুর রহমান বলেন, এই পৃথিবীর শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছিলেন ড. ইউনূস। সেই নোবেলজয়ী অধ্যাপক ড. ইউনূসকে ৬ মাসের কারাদণ্ডের খবরটি শুনে আমার মনে হয়েছে, ধরণী তুমি দ্বিধা হও, আমি মাটির নিচে ঠুকে যাই। কারণ আমি দেশটির জন্য যুদ্ধ করেছি, আমি একজন মুক্তিযোদ্ধ। এই দেশে প্রফেসর ইউনূসের মতো সাদা মানুষ, যার জীবন দুধের চেয়ে সাদা। এ ধরনের মানুষের শাস্তি হবে এটা শোনার জন্য কোনো দিন প্রস্তুত ছিলাম না। সেই সময় একইভাবে সক্রেটিসকেও শাস্তি দিয়েছিল তৎকালীন ক্ষমতাপিপাসুরা। 

আরও পড়ুন: ড. ইউনূসকে কারাদণ্ড, যা বলল জামায়াত

তিনি বলেন, যে জাতি তার সুসন্তানকে সম্মান করে না, সেই জাতিতে কখনো সুসন্তান জন্ম নেয় না। যে জাতি তার জ্ঞানি সন্তানকে মূল্যায়ন করে না, সেই জাতিতে কোনো দিন জ্ঞানী জন্মগ্রহণ করে না। আমাদের দেশটা আজকে এই পর্যায়ে গেছে যে, মূর্খরা সিংহাসনে বসে আছে, জ্ঞানীরা রাস্তা দিয়ে মাথা নিচু করে হাঁটে। আর ডাকাতরা চিৎকার করে রাস্তায় মিছিল করে। জ্ঞানী মানুষেরা মুখ লুকিয়ে বেঁচে থাকে এই সমাজে।  এটিই হলো হাসিনার নেতৃত্বের সমাজ।  

ফজলুর রহমান বলেন, এই সমাজের কারও ইজ্জতের মূল্যায়ন নেই। মূল্যায়ন তো দূরের কথা, জ্ঞানী-গুণী মানুষ যে কোনো সময় তার সম্মান হারাতে পারে। তারই অনন্য দৃষ্টান্ত ইউনূসের মতো মানুষকে কারাদণ্ড দেওয়া।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম