Logo
Logo
×

রাজনীতি

‘দেশে কখন যে পরিবর্তন হবে সেটা আপনি আমি বলতে পারব না’

Icon

যোবায়ের আহসান জাবের

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১০:৫৪ পিএম

‘দেশে কখন যে পরিবর্তন হবে সেটা আপনি আমি বলতে পারব না’

বীর মুক্তিযোদ্ধা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান বলেছেন, ওয়ান ইলেভেনের পর সবাই মনে করেছিল দুই দল আর কিছুই করতে পারবে না, কিন্তু পরে দেখা গেল দুই নেত্রীর সিদ্ধান্তেই নির্বাচন অনুষ্ঠিত হলো। 

তিনি বলেন, ১৯৬৯ সালের ২১ ফেব্রুয়ারি পর্যন্ত আমি ছাত্রলীগের সাধারণ সম্পাদক থাকা অবস্থায়ও ভাবতেই পারি নাই যে বঙ্গবন্ধু কাল জেল থেকে মুক্তি পাবেন। তখনো তিনি বঙ্গবন্ধু হননি কিন্তু দেখা গেল ২২ ফেব্রুয়ারি তিনি মুক্তি পেলেন। ২৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধুও হয়ে গেলেন। 

যুগান্তরকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে অ্যাডভোকেট ফজলুর রহমান এসব কথা বলেন।  

এই দেশে কখন কী হয়ে যা তা কেউ আগে ধারণাও করতে পারবে না উল্লেখ করে প্রবীণ এ রাজনীতিবিদ বলেন, বাংলাদেশ জোয়ার-ভাটার দেশ। ১৬১২ সালে সোনারগাঁও থেকে ঢাকায় রাজধানী স্থানান্তর করলেন সম্রাট জাহাঙ্গীরের সেনাপতি ইসলাম খাঁ। তখন তিনি সম্রাটকে ঢাকায় আমন্ত্রণ জানালেন। ২২ দিন বজরায় চড়ে তিনি ঢাকায় এসেছিলেন। সম্রাট জাহাঙ্গীর সকালে বুড়িগঙ্গার পাড়ে বসে দেখলেন- নদীর পানি উত্তর দিকে যাচ্ছে। বিকালে আবার দেখেন পানি দক্ষিণে যাচ্ছে। সম্রাট আশ্চর্য হয়ে জিজ্ঞেস করলেন- এটা কী? সকালে পানি উত্তর দিকে যায় বিকালে আবার দক্ষিণে। ইসলাম খাঁ জানাল- এটিই বাঙাল মুলুক। এর পানি একেক সময় একেক দিকে গড়ায়। জাহাঙ্গীর মনে মনে বললেন- যে দেশে নদীর পানি সকাল-বিকাল গতিপথ পরিবর্তন করে সেখানে আমার বেশিদিন থাকা ঠিক হবে না। এরপরই তিনি দিল্লি চলে গেলেন। 

তিনি বলেন, এ দেশে শুধু বেলি চামেলি আর জুঁই ফুলই ফোটে না। এ দেশে রক্ত গোলাপ ও রক্তজবাও ফুটে। এ দেশে শুধু কুকিল ডাকে না, রয়েল বেঙ্গল টাইগারও ডাকে। এ দেশে কখন যে পরিবর্তন হবে সেটা আপনি আমি বলতে পারব না। আজ হয়নি বলে কাল হবে না বিষয়টি এমন নয়। ৭ জানুয়ারি নির্বাচন হয়ে গেলেই সব হয়ে গেছে এমন না। বরং ৭ তারিখ যদি আসে তাহলে সেদিন থেকেই যুদ্ধ শুরু হবে।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম