Logo
Logo
×

রাজনীতি

তফশিল ঘোষণা

‘সরকার যদি চাপ দেয়, আপনারা পদত্যাগ করুন’

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ০৩:৪৬ পিএম

‘সরকার যদি চাপ দেয়, আপনারা পদত্যাগ করুন’

বিএনপির যুগ্ম মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন | ছবি: সংগৃহীত

বিএনপির যুগ্ম মহাসচিব এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচন কমিশনের (ইসি) উদ্দেশে বলেছেন, যেখানে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা ঠিক হয়নি, সেখানে নির্বাচন কমিশন তফশিল ঘোষণার মাধ্যমে আমি মনে করি দেশের জনগণের বিরুদ্ধে অবস্থান নিচ্ছে; যেটা দেশের জন্য সুখকর নয়।

বুধবার দুপুরে হাইকোর্টের বর্ধিত ভবনের সামনে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, 'সামনে যে পরিস্থিতির সৃষ্টি হবে, রাজনৈতিক অবস্থা যদি জটিল হয়, সমস্ত দায়-দায়িত্ব নির্বাচন কমিশনের ওপর পড়বে।

আরও পড়ুন: এবার মানুষ জীবন দিয়ে হলেও প্রহসনের নির্বাচন বানচাল করবে: জামায়াত

মাহবুব উদ্দিন খোকন বলেন, আপনারা নির্বাচনী তফসিল ঘোষণা করবেন না দয়া করে। যদি আপনারা না পারেন, সরকার যদি চাপ দেয়, আপনারা পদত্যাগ করুন। দেশকে বাঁচান, গণতন্ত্রকে বাঁচান। মানুষের ভোটাধিকার নিশ্চিত করুন।
'এটাই আমার দাবি, দলের পক্ষ থেকে,' বলেন তিনি।

আরও পড়ুন: দূতাবাসের কর্মকর্তাদের হুমকি: ওবায়দুল কাদেরকে যা বললেন পিটার হাস

সংলাপ প্রসঙ্গে খোকন বলেন, আমেরিকান রাষ্ট্রদূত চিঠি দিয়েছেন। ২০১৪ সালে টেলিফোনে ডায়ালগ হয়েছিল। তারা ভোটারবিহীন নির্বাচন করেছে। ২০১৮ সালে ডায়ালগ হয়েছিল, গণভবনে সবাই গিয়েছিল আলোচনা করতে। প্রধানমন্ত্রী নিজেও কিন্তু আশ্বাস দিয়েছিলেন যে, নির্বাচন সঠিক হবে, সুন্দর হবে, ফেয়ার হবে কিন্তু ফেয়ার হয়নি। আগের দিন রাতের বেলা ভোট হয়ে গেছে।

আওয়ামী লীগকে জনগণ বিশ্বাস করে না মন্তব্য করে বিএনপির যুগ্ম মহাসচিব বলেন, তাদের ভোটাররা বিশ্বাস করে না, কোনো রাজনৈতিক দল বিশ্বাস করে না। তাদের সঙ্গে আলোচনা করলেও, আমি মনে করি বৃথা; কোনো লাভ হবে না।

আপনারা কি শর্তহীন সংলাপে মার্কিন আহ্বান প্রত্যাখ্যান করছেন—জানতে চাইলে অতীত অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, সরকার এবারও নির্বাচন সামনে রেখে ষড়যন্ত্র করছে। আমাদের সব জাতীয় নেতাদের গ্রেফকার করে, নির্বাচনকালীন সরকারের ফয়সালা না করে যদি শিডিউল ঘোষণা করা হয়; আমি মনে করি, আওয়ামী লীগের ষড়যন্ত্রের সফল।

বিএনপি সংলাপে যাবে কি না জানতে চাইলে খোকন বলেন, কার সঙ্গে সংলাপ করবেন? আওয়ামী লীগের বিশ্বাসযোগ্যতা নেই। আমাদের উচ্চ পর্যায় চিন্তা-ভাবনা করবে। যদি এ রকম কোনো প্রস্তাব আসে, নির্বাচনকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকবেন না, আওয়ামী লীগ সরকারে থাকবে না—নিশ্চয়ই বিএনপি তখন চিন্তা-ভাবনা করবে।'
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম