Logo
Logo
×

রাজনীতি

মজুরি ও ভোটের আন্দোলন এক করতে হবে: জোনায়েদ সাকি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২৩, ০৯:৫৬ পিএম

মজুরি ও ভোটের আন্দোলন এক করতে হবে: জোনায়েদ সাকি

শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও ভোটাধিকারের আন্দোলনকে এক সুতোয় গেঁথে ফেলার আহ্বান জানিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। 

শুক্রবার অবিলম্বে ২৫ হাজার টাকা মজুরি ঘোষণার দাবিতে আয়োজিত শ্রমিক সমাবেশে সংহতি প্রকাশ করে এই আহ্বান জানান তিনি। জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের আয়োজন করে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

জোনায়েদ সাকি বলেন, আগামী দিনে ভোট আদায় হলে শ্রমিকদের যথাযথ মজুরি দেওয়া হবে। ট্রেড ইউনিয়ন অধিকার হবে। শুধু পাঁচ বছর পর নয়, প্রতিবছর এমন ইনক্রিমেন্ট দিতে হবে, যেন বাজার দরের সঙ্গে সমন্বয় থাকে। বিশেষ পরিস্থিতিতে ৩ বছরের মাথায় মজুরি সমন্বয়ের ব্যবস্থা করতে হবে। সেই অনুযায়ী ট্রেড ইউনিয়ন ও শ্রম আইন বদলাতে হবে। 

তিনি বলেন, দেশে একটি নির্লজ্জ সরকার আছে। যারা মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়ে প্রতিদিন গলাবাজি করছে, তারা নাকি গণতান্ত্রিক। তারা নাকি মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিয়েছে। 

শ্রমিকদের ২৫ হাজার টাকা মজুরির সংগ্রামকে সারা দেশে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে সাকি বলেন-ঢাকা, আশুলিয়া, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জ, মিরপুর, চট্টগ্রাম সব এলাকার শ্রমিকদের রাজপথে নামতে হবে। মনে রাখবেন, শ্রমিকরা যদি ঐক্যবদ্ধ হয়, কোনো পুলিশ বাহিনী, কোনো গুন্ডাবাহিনী আপনাদের দমাতে পারবে না। 

সমাবেশে সভাপতির বক্তব্যে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সভা প্রধান তাসলিমা আখতার বলেন, সবাই জানেন আজকে বাজারে কি অবস্থা। শ্রমিকরা যখন কারখানা থেকে বাসায় ফেরেন তাদের পক্ষে ডিম, মাছ, মাংস কেনা সম্ভব হয় না। তাদের কোনো পুষ্টিকর খাবার কেনার সামর্থ্য নেই। যখন শ্রমিকরা বেঁচে থাকার লড়াইয়ে হিমশিম খাচ্ছে, তখন ১০ হাজার ৪০০ টাকার প্রস্তাব শ্রমিকদের সঙ্গে তামাশা ছাড়া আর কিছুই না। আমরা এই প্রস্তাবকে প্রত্যাখ্যান করছি। এটি মালিকদের স্বার্থের প্রস্তাব।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক আলিফ দেওয়ান প্রমুখ। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম