Logo
Logo
×

রাজনীতি

‘ব্রিগেড ৭১’-এর আত্মপ্রকাশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৩, ১০:০৮ পিএম

‘ব্রিগেড ৭১’-এর আত্মপ্রকাশ

একাত্তরের রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের সমন্বয়ে গঠিত হয়েছে ‘ব্রিগেড ৭১’ নামে একটি পেশাজীবী সংগঠন। 

আত্মপ্রকাশ অনুষ্ঠানে তারা বাংলাদেশ জামায়াতে ইসলামিসহ সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান জানিয়েছে। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে সংঠনটির আত্মপ্রকাশ উপলক্ষ্যে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংগঠনের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা রাজ্জাকুল হায়দার চৌধুরী সর্বোচ্চ আদালতের রায়ের আলোকে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করে যুদ্ধাপরাধী দল হিসাবে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন। একইসঙ্গে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের বিভিন্ন পদে ‘ঘাপটি মেরে থাকা’ জামায়াতে ইসলামীর মদদপুষ্ট কর্মকর্তাদের খুঁজে বের করে যথাযথ পদক্ষেপ নেওয়া এবং অবিলম্বে জাতীয় সংসদ ভবনের অঙ্গন থেকে সব বিতর্কিত ব্যক্তির কবর অপসারণের দাবি জানান তিনি।

রাজ্জাকুল হায়দার আরও বলেন, ‘ব্রিগেড ৭১’-এর মূল দাবি বাংলাদেশে স্বাধীনতাবিরোধী ও সাম্প্রদায়িক কোনো শক্তিকে রাজনৈতিক অধিকার দেওয়া যাবে না। এছাড়া দেশের উচ্চ আদালতের নির্দেশ ও আইনগতভাবে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সংগীত, জাতীয় পতাকা উত্তোলনের বাধ্যবাধকতা থাকলেও কোনো কওমি মাদ্রাসা এগুলো পালন করে না। এটা দীর্ঘদিন চলতে পারে না। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের প্রতি সম্মান দেখায় না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সাংবাদিক মোস্তাক হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, ঢাকা রিপোর্টাস ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মহিতুল ইসলাম রাজু, জাতিসংঘের সাবেক কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিন প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম