Logo
Logo
×

রাজনীতি

ছাত্রলীগ শিক্ষার্থীদের লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করছে: নুর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৩, ০৭:১৮ পিএম

ছাত্রলীগ শিক্ষার্থীদের লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করছে: নুর

গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, বর্তমানে দেশের কোনো কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন নেই। ফলে সরকারি ছাত্র সংগঠন শিক্ষার্থীদের তাদের লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করছে। 

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আয়োজিত এসএসসি, দাখিল ও সমমনা পরীক্ষায় উত্তীর্ণ কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

নুরুল হক নুর বলেন, এক সময় ভালো ছাত্ররাই ছাত্র সংসদ নির্বাচনে অংশ নিত। ছাত্র সংসদের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়-কলেজে শিক্ষার্থীরা তাদের মতামত দেওয়ার সুযোগ পেত। কিভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে, ২১ ফেব্রুয়ারি, ১৬ ডিসেম্বর উদ্যাপিত হবে তা ছাত্র-শিক্ষকের সম্মিলিত অংশগ্রহণে মুক্ত চর্চার মাধ্যমে এগিয়ে যেত। এখন দেশের কোনো কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন নেই। সরকারি ছাত্র সংগঠন শিক্ষার্থীদের লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করছে। 

সভায় দলের সাধারণ সম্পাদক রাশেদ খান বলেন, আজকে শিক্ষার্থীদের মধ্যে অনেকেই প্রধানমন্ত্রী হতে চায়। কিন্তু এ দেশে সাধারণ মানুষের প্রধানমন্ত্রী হওয়া খুব কঠিন। তবে আগামীতে কেউই আর শেখ হাসিনার মতো প্রধানমন্ত্রী হতে চায় না। যারা অত্যাচার-নির্যাতন করে তাদের মতো কেউ হতে চায় না। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন বলেন, নতুন শিক্ষানীতি শিক্ষার্থীদের ভবিষ্যৎ নষ্ট করে দেবে। আমরা এই শিক্ষা নিতে চাই না। আমরা এই শিক্ষানীতির পরিবর্তন চাই। শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক দুর্বৃত্তায়ন বন্ধ করতে হবে। ছাত্রদের বিকাশের উপযোগী শিক্ষাব্যবস্থা প্রণয়ন করতে হবে। 

অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। বক্তব্য শেষে শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও পুরস্কার তুলে দেন নেতারা। বক্তব্য রাখেন- বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, লেখক ও গবেষক রাখাল রাহা, সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট এরশাদুল বারি মামুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. কামরুল আহসান, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি তরিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব প্রমুখ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম