Logo
Logo
×

রাজনীতি

বিএনএমকে নোঙর না দিতে ইসিকে চিঠি জাতীয় পার্টির

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৩, ০২:৫৮ পিএম

বিএনএমকে নোঙর না দিতে ইসিকে চিঠি জাতীয় পার্টির

নতুন নিবন্ধন পাওয়া রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) দলীয় প্রতীক পরিবর্তন করার জন্য প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দিয়েছে জাতীয় পার্টি। 

রোববার বেলা সাড়ে ১১টায় জাতীয় পার্টি নেতারা প্রধান নির্বাচন কমিশনারের দপ্তরে গিয়ে চিঠি হস্তান্তর করেছেন। 

জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে— আমরা পত্রিকান্তরে জানতে পারলাম যে, নির্বাচন কমিশন থেকে কয়েকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়া হয়েছে। যেসব দল নিবন্ধন পেয়েছে ওই দলগুলোকে আমরা স্বাগত জানাই। কিন্তু নিবন্ধন পাওয়া বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনকে (বিএনএম) যে ‘নোঙর’ প্রতীক দেওয়া হয়েছে, তাতে আমাদের আপত্তি আছে। 

কারণ ‘নোঙর’ ও ‘লাঙল’ উচ্চারণের মধ্যে কিছুটা আন্তমিল রয়েছে। এই দুটি প্রতীকের ছবিতে কিছুটা সাদৃশ্যও আছে। নির্বাচনি ব্যালটে এই দুটি প্রতীকের ছবি থাকলে ভোটাররা বিভ্রান্ত হতে পারেন। কারণ সবার দৃষ্টিশক্তি সমান থাকে না। 

উদাহরণ হিসেবে জানাতে চাই যে, একসময়ে একটি রাজনৈতিক দলকে ‘জাহাজ’ প্রতীক বরাদ্দ করা হয়েছিল। ব্যালটে নৌকার ছবির সঙ্গে ‘জাহাজের’ ছবির কিছুটা সাদৃশ্য দেখায় আপত্তি উত্থাপিত হলে ওই প্রতীকটি বাদ দেওয়া হয়েছে। 

নতুন নিবন্ধিত বিএনএম-কে বরাদ্দকৃত ‘নোঙর’ প্রতীক পরিবর্তন করে অন্য কোনো পরিচিত প্রতীক বরাদ্দ করা এবং নির্বাচনি প্রতীকের গেজেট সংশোধন করে প্রতীকের তালিকা থেকে ‘নোঙর’ প্রতীক বাদ দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। 

এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, সুনীল শুভরায়, অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়া, মোস্তফা আল মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুমন আশরাফ এবং জাতীয় পার্টি চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-২ খন্দকার দেলোয়ার জালালী উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম