Logo
Logo
×

রাজনীতি

বিএনপিকে মাইকিং করতে ‘মানা’ ডিএমপির

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ জুলাই ২০২৩, ০১:০৬ পিএম

বিএনপিকে মাইকিং করতে ‘মানা’ ডিএমপির

বিএনপিকে মাইকিং করতে মানা করল পুলিশ

বিএনপিকে তাদের কর্মসূচির প্রচারণায় মাইকিং করা থেকে বিরত থাকতে বলেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এর কারণ হিসেবে জনসাধারণের বিরক্তি ও শব্দদূষণ রোধের বিষয়কে উল্লেখ করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

সরকার পতনের একদফা আন্দোলনের অংশ হিসেবে আগামী ১৮ ও ১৯ জুলাই পদযাত্রা কর্মসূচি পালন করবে দলটি। এ কর্মসূচির প্রচারণার জন্য ১৬ ও ১৭ জুলাই ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং করার অনুমতি চেয়ে ডিএমপিতে আবেদন করেছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য ও দপ্তরের চলতি দায়িত্বে থাকা সাইদুর রহমান মিন্টু।

সেই চিঠির জবাবে গত শনিবার সাইদুর রহমান মিন্টুকে দেওয়া ডিএমপির এক চিঠিতে বলা হয়, ঢাকা মহানগরী পুলিশ অধ্যাদেশ ১৯৭৬–এর ৩১ বিধি অনুযায়ী মহানগরীর জনসাধারণের বিরক্তিসহ শব্দদূষণ রোধ করতে মাইক্রোফোন, লাউড স্পিকার বা অন্য কোনো শব্দ জোরদার করার জন্য ব্যবহৃত যন্ত্র (মাইকিং) নিষিদ্ধ, সীমিত ও নিয়ন্ত্রণ করার ক্ষমতা ডিএমপি কমিশনারের রয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, ওই বিধি অনুযায়ী জনসাধারণের বিরক্তিসহ শব্দদূষণ রোধ করতে মাইকিং করা হতে বিরত থাকার জন্য বলা হলো।

গত ১২ জুলাই ঢাকার নয়াপল্টনে সমাবেশ করে সরকার পতনের একদফা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ওই সমাবেশের ব্যাপারে ঢাকার বিভিন্ন এলাকায় দলটির পক্ষ থেকে মাইকিং করা হয়েছিল। তবে এখন বিএনপিকে তাদের পদযাত্রা কর্মসূচির মাইকিং করা থেকে বিরত থেকে বলেছে ঢাকা মহানগর পুলিশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম