Logo
Logo
×

রাজনীতি

‘রাজনীতিতে সংলাপ ভালো, তবে...’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ০৯:১০ পিএম

‘রাজনীতিতে সংলাপ ভালো, তবে...’

জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন, নিঃসন্দেহে রাজনীতিতে সংলাপ, গোলটেবিল, আলোচনা ভালো বিষয়, কিন্তু সংলাপের টেবিলে বসে বাংলাদেশের স্বাধীনতা আসেনি। আজকে বিশ্বসেরা রাষ্ট্রনেতা শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বে বাংলাদেশের যে অর্থনৈতিক উত্থান এবং দারিদ্র্যবিমোচনে ঈর্ষণীয় সাফল্য তা সংলাপের টেবিলে বসে অর্জিত হয়নি। 

শনিবার জয়পুরহাট-২ নির্বাচনি এলাকার আক্কেলপুর উপজেলায় ১০টি গ্রামীণ রাস্তা পাকাকরণের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত ভিন্ন ভিন্ন দোয়া মাহফিল ও জন-আকাঙ্ক্ষাবিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। 

স্বপন বলেন, আজকের বিশ্ব বাস্তবতায় প্রতিটি রাষ্ট্র একযোগে সুন্দর পৃথিবী প্রতিষ্ঠার সংগ্রাম করা আবশ্যক; কিন্তু কোনো স্বাধীন, সার্বভৌম এবং শান্তিকামী রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে অতিরিক্ত নাক গলানো উপনিবেশবাদী আচরণের বহিঃপ্রকাশ ঘটে। অসৌজন্যমূলক ও কূটনৈতিক শিষ্ঠাচার বহির্ভূত আচরণ আক্রান্ত রাষ্ট্রটির সার্বভৌমত্ব ও মর্যাদাহানি করে। 

তিনি বলেন, আপনারা আমাদের মানবাধিকার ও গণতন্ত্রের ছবক দিতে চান, নিরপেক্ষ নির্বাচন চান, মতপ্রকাশের স্বাধীনতা চান। আমরা স্বাগত জানাই। আসুন, বসুন, আলোচনা করুন। নির্বাচনে যতখুশি পর্যবেক্ষক পাঠান। সবাই সরেজমিন নির্বাচন দেখুন। তারপর মন্তব্য করুন নির্বাচন অবাধ, নিরপেক্ষ হয় কিনা। তার আগে বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের আশা- আকাঙ্ক্ষার প্রতি অসম্মান করবেন না। 

‘মানবাধিকারের ছবক দেওয়ার আগে যুক্তরাষ্ট্র-কানাডাকে আমাদের জাতির পিতা, নারী ও শিশুর আত্মস্বীকৃত খুনিদের ফেরত দিতে বলুন। যুক্তরাজ্যকে ৭১-এর নরঘাতক যুদ্ধাপরাধী এবং গ্রেনেড হামলা করে ২৪ জন বাংলাদেশের নাগরিক হত্যাকারী, এফবিআই কর্তৃক স্বীকৃত দুর্নীতিবাজকে বাংলাদেশে ফেরত দিতে বলুন।’

হুইপ আরও বলেন, বাংলাদেশের ভূ-রাজনৈতিক গুরুত্ব আপনাদের অনুধাবন করতে হবে। গভীরে প্রবেশ করে পর্যালোচনা করতে হবে। চায়নার সঙ্গে আপনাদের স্নায়ুযুদ্ধের অংশীদার আমরা নই। আপনারা জানেন কিনা, চায়না আমাদের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি গণহত্যাকারীদের সহায়তা করেছে, ১৯৭৫ সালে আমাদের জাতির পিতার নৃশংস হত্যার পূর্বপর্যন্ত বাংলাদেশকে স্বীকৃতি দেয়নি। এরপরও আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর অহিংস পররাষ্ট্রনীতি অনুসরণ করে চায়নার সঙ্গে কেবলমাত্র অবকাঠামো উন্নয়নগত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত রেখেছি। চায়নার ভূ-রাজনৈতিক কৌশলের সঙ্গে আমাদের সম্পর্ক নেই। বরং যাদের পদলেহনে আপনারা তুষ্ট তারাই চায়নার পরীক্ষিত অংশীদার। 

আজকের এসব উদ্বোধন, দোয়া মাহফিল ও মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ মোকছেদ আলী, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, জয়পুরহাট জেলা চেম্বার সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহসান কবীর এবলব, পৌর মেয়র শহীদুল আলম, আওয়ামী লীগ নেতা মাহফুজা সুলতানা মলি, মজিবর রহমান, আতিকুর রহমান মিঠু, আছিয়া খাতুন শম্পা, বেলাল হোসেন, মাজহারুল আনোয়ার লিটন, গোলাম মোস্তফা, আব্দুর রশিদ চেয়ারম্যান, সজল চেয়ারম্যান প্রমুখ বক্তব্য রাখেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম