Logo
Logo
×

রাজনীতি

মানুষ ভোট চোর ভোট ডাকাত কাউকেই চায় না: সংসদে মোকাব্বির খান

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩, ১০:০৬ পিএম

মানুষ ভোট চোর ভোট ডাকাত কাউকেই চায় না: সংসদে মোকাব্বির খান

সংসদ সদস্য মোকাব্বির খান ফাইল ছবি

গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আওয়ামী লীগ ভোট চোর হলে বিএনপি ভোট ডাকাত। তার এ কথার অর্থ দাঁড়ায় আওয়ামী লীগ ভোট চোর। অপ্রিয় সত্যিটা স্বীকার করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। তবে বাস্তবতা হচ্ছে, দেশের মানুষ ভোট চোর, ভোট ডাকাত- কাউকেই আর ক্ষমতায় দেখতে চায় না। 

মঙ্গলবার জাতীয় সংসদে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী বিল-২০২৩ পাসের জন্য সংসদে উপস্থাপন করা হলে এর ওপর আনা সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে মোকাব্বির খান এ কথা বলেন। 

মোকাব্বির খান বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আরপিও সংশোধনের বিলটি আনা হয়েছে। নির্বাচন ব্যবস্থা পরিচ্ছন্ন ও গ্রহণযোগ্য করার জন্য বিলটি আনা হয়েছে। আপাতদৃষ্টিতে বিলটির উদ্দেশ্য হয়তো মহৎ, কিন্তু বাস্তবতা ভিন্ন। আমাদের দেশে আইন হয় ব্যক্তি, গোষ্ঠী এবং ক্ষমতাসীন দলের স্বার্থে। প্রত্যেকটা জাতীয় নির্বাচনের আগে ক্ষমতাসীনরা আরপিওর কিছু কিছু ধারা সংশোধন করে। নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করার জন্য আরপিও সংশোধনের প্রয়োজন নেই। প্রয়োজন হলো নির্বাচন ব্যবস্থার প্রতি মানুষের আস্থা ফিরিয়ে আনতে কার্যকর পদক্ষেপ নেওয়া। 
 
এই সংসদ সদস্য বলেন, মানুষের প্রত্যাশা একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন। বর্তমান সরকারের সময় নির্বাচন ব্যবস্থাকে এমনভাবে ধ্বংস করা হয়েছে যে, মানুষ আজ নির্বাচন বিমুখ হয়ে পড়েছে, মানুষ আজ ভোট কেন্দ্রে যেতে চায় না। এ পরিস্থিতির জন্য যারা আজ সরকার উৎখাতের আন্দোলন করছে, তারা কম দায়ী না। তাদের সময়ও তারা ক্ষমতাকে ধরে রাখার জন্য ১ কোটি ৩৯ লাখ ভুয়া ভোটারের তালিকা করেছিল যা সুপ্রিমকোর্ট কর্তৃক বাতিল হয়েছিল। ফল হিসেবে একপর্যায়ে ওয়ান ইলেভেনের সৃষ্টি হয়েছিল। 
 
তিনি বলেন, যারা ক্ষমতায় আছেন, তারা ক্ষমতা ধরে রাখতে চান, আর যারা ক্ষমতা থেকে একবার বিতাড়িত হয়েছেন, তারা ক্ষমতাসীনদের উৎখাত করে ক্ষমতায় আসতে চান। সংবিধানে বলা আছে- জনগণ ক্ষমতার মালিক, জনগণকে কিভাবে ক্ষমতার মালিকে পরিণত করা হবে, জনগণের অধিকার কিভাবে প্রতিষ্ঠিত হবে, জনগণ কিভাবে নির্ভয়ে-নির্বিঘ্নে ভোটের অধিকারের নিশ্চয়তা পাবে, ভোট দিতে পারবে, এ বিষয়ে কোনো সরকারই কার্যকর পদক্ষেপ নেয় না। বাংলাদেশের মানুষ তার ভোটের অধিকার ফিরে পেতে চায়; অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন চায় এবং দলীয় প্রশাসন, দলীয়করণ এগুলো থেকে অব্যাহতি চায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম