Logo
Logo
×

রাজনীতি

‘সর্বস্তরে বাংলা ভাষা প্রতিষ্ঠিত করতে না পারা রাষ্ট্রীয় ব্যর্থতা’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৩ এএম

‘সর্বস্তরে বাংলা ভাষা প্রতিষ্ঠিত করতে না পারা রাষ্ট্রীয় ব্যর্থতা’

যুব মজলিসের আলোচনা সভায় বক্তারা। ছবি: সংগৃহীত

৫২ এর ভাষা আন্দোলন ছিল অন্যায়, অবিচার, অপরাজনীতি ও বৈষম্যের বিরুদ্ধে মানবিক অধিকার ও বাক-স্বাধীনতা আদায়ের সংগ্রাম।বর্তমান সরকার প্রতিবাদী আলেমদের জেলে বন্দী করে বাক স্বাধীনতা হরণ করে ৫২ এর চেতনাকে ধ্বংস করেছে।  

মঙ্গলবার রাজধানীর পল্টনে বাংলাদেশ খেলাফত যুব মজলিস ঢাকা মহানগর আয়োজিত ‘ভাষা আন্দোলন: তৎকালীন প্রেক্ষাপট ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীন বলেন, সকল তন্ত্র-মন্ত্রের অবসান ঘটিয়ে খেলাফত প্রতিষ্ঠা করা ব্যতিত দেশে শান্তি আসবেনা। তাই এই ফ্যাসিবাদকে হটিয়ে খেলাফত প্রতিষ্ঠার আন্দোলনকে বেগবান করতে হবে।

বক্তারা বলেন, রাষ্ট্রীয় ভাষার স্বীকৃতি পাওয়ার প্রায় ৭০ বছর হয়ে গেলেও বিচারালয়সহ নানাস্থানে এখনো বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করতে না পারাটা রাষ্ট্রীয় ব্যর্থতা। ভিনদেশি আগ্রাসনে দেশের ভাষা ও সংস্কৃতি জর্জরিত। এ আগ্রাসনের বিরুদ্ধে যুবক ও তরুণদের লড়াই চালাতে হবে।

সংগঠনটির প্রেস রিলিজে দাবি করা হয়, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব ও যুব মজলিস সভাপতি মাওলানা মামুনুল হককে বিনা ওয়ারেন্টে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নিয়ে উঠিয়ে নিয়ে মোবাইল চুরির মামলায় গ্রেফতার দেখানো হয়। যা সম্পূর্ণ আইনবিরোধী। 

তিনি দেশের জন্য কথা বলেছেন বলে তাকে অন্যায়ভাবে ২ বছর যাবৎ বন্দী রাখা হয়েছে। এসময় বক্তারা দ্রুত মামুনুল হকের মুক্তি দাবি করেন।

যুব মজলিস ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা রাকীবুল ইসলামের সভাপতিত্বে ও সহ-সভাপতি মাওলানা জাহিদুজ্জামানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা তোফাজ্জল হুসাইন মিয়াজী, যুব মজলিসের কেন্দ্রীয় সভাপতি পরিষদ সদস্য মাওলানা আবুল হাসানাত জালালী, সংগঠন বিভাগের সম্পাদক মাওলানা ফজলুর রহমান, নাগরিক অধিকার পরিষদের আহ্বায়ক শামসুদ্দীন, বিশিষ্ট আলেম মুফতি সাঈদ আহমাদ, লেখক ও গবেষক মাওলানা মুহিউদ্দীন কাসেমী, ইসলামী ছাত্র সমাজের কেন্দ্রীয় সভাপতি মাওলানা এহতেশামুল হক সাখী, মাওলানা জাহিদুল আলম, কওমি ছাত্র ফোরামের সদস্য সচিব জামিল সিদ্দিকী, মাওলানা আব্দুল্লাহ আশরাফ, মাওলানা মুর্শিদুল আলম, মাওলানা নেয়ামাতুল্লাহ আমীন, মাওলানা ওমর শাহ, বাংলাদেশ খেলাফত ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মোল্লা খালেদ সাইফুল্লাহ প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম