Logo
Logo
×

অন্যান্য

সহিংসতা ও নৈরাজ্য বন্ধের আহ্বান মান্নার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৪, ০৩:০৯ পিএম

সহিংসতা ও নৈরাজ্য বন্ধের আহ্বান মান্নার

দেশে চলমান সহিংসতা ও নৈরাজ্য বন্ধের আহ্বান জানিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। বুধবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

মাহমুদুর রহমান মান্না বলেন, প্রতিটি রাজনৈতিক দলকে এই নৈরাজ্য থেকে তাদের নেতাকর্মীকে বিরত রাখার জন্য কার্যকর ভূমিকা নিতে হবে। পাশাপাশি রাজনৈতিক দলের নেতাকর্মীদের এ নৈরাজ্য ঠেকানোর জন্য সর্বাত্মক ভূমিকা পালন করতে হবে৷ নতুন বাংলাদেশ গড়ার এ ক্রান্তিলগ্নে এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে যারা জড়িত, তারা দুষ্কৃতকারী হিসেবে চিহ্নিত হবেন। 

তিনি বলেন, শিক্ষার্থীদের নেতৃত্বে ছাত্র-জনতার এক অভূতপূর্ব অভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরাচার হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশকে নতুন করে গড়ে তোলার সুযোগ এসেছে। সেই লক্ষ্য সামনে রেখেই অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা প্রয়োজন। গত ১৫ বছরের ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে এ সরকারকেই নতুন বাংলাদেশ গড়ার প্রথম দায়িত্ব নিতে হবে। সামাজিক, অর্থনৈতিক চ্যালেঞ্জের পাশাপাশি অনেক রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। দৃঢ়তার সঙ্গে সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেই এ সরকারকে ভেঙেপড়া রাষ্ট্র কাঠামো সংস্কার করতে হবে।

মান্না বলেন, দুর্নীতিবাজ শেখ হাসিনা সরকার দেশের অর্থনীতিকে পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। দেশের সব সাংবিধানিক প্রতিষ্ঠান— এমনকি বিচারব্যবস্থাও ধ্বংস করেছে। এর পাশাপাশি রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক তথা সব পক্ষের জন্য গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে অন্তর্বর্তী সরকারকে। রাজনৈতিক এ চ্যালেঞ্জগুলোকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে হবে। নাগরিক সমাজের প্রতিনিধি এবং রাজনৈতিক শক্তির অংশগ্রহণে গঠিত একটি সরকারই এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে একটি নতুন বাংলাদেশের ভিত্তি স্থাপন করতে পারে।

নতুন সরকারকে সর্বাত্মক সহযোগিতার আহ্বান জানিয়ে নাগরিক ঐক্যের সভাপতি বলেন, ২০২৪-এর ছাত্র-জনতার অভ্যুত্থানের নেতৃত্ব দেওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং অন্যান্য অংশীজনের প্রস্তাবের ভিত্তিতে গঠিত সরকারকে সহযোগিতার মাধ্যমে ভেঙেপড়া রাষ্ট্রকে নতুন করে গড়ে তোলার দায়িত্ব আমাদের সবার। সবার পক্ষকে অন্তর্বর্তীকালীন সরকারকে সর্বাত্মক সহযোগিতার আহ্বান জানান তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম