Logo
Logo
×

অন্যান্য

জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্তকে স্বাগত জানাল বিভিন্ন সংগঠন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৯:৪৮ পিএম

জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্তকে স্বাগত জানাল বিভিন্ন সংগঠন

গণভবনে সোমবার ১৪ দলের বৈঠকে জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত হয়। ছবি: যুগান্তর

দেরিতে হলেও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করায় ১৪ দলের নেতাদেরকে স্বাগত জানিয়েছে বিভিন্ন সংগঠন। দ্রত এই সিদ্ধান্ত বাস্তবায়নে সরকারের কাছে দাবিও জানায় সংগঠনগুলো। একই সঙ্গে জামায়াত-শিবিরের অর্থনৈতিক উৎস বন্ধ করতে তাদের সব দলীয় সম্পদ ও অর্থনৈতিক প্রতিষ্ঠানকে রাষ্ট্রায়ত্ত করার আহ্বান জানায় সংগঠনগুলো। 

মঙ্গলবার পৃথক বিবৃতিতে সংগঠনগুলোর নেতারা এসব দাবি জানিয়েছেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল: জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কেন্দ্রীয় কার্যকরী কমিটি এক বিবৃতিতে ১৪ দলের সভায় জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র শিবিরকে নিষিদ্ধ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। জাসদ কেন্দ্রীয় কমিটি বলেছে, চিহ্নিত সন্ত্রাসবাদী সংগঠন জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার দাবি যখন উঠেছিল তখনই নিষিদ্ধ করা হলে ২০১৩, ২০১৪, ২০১৫ এর সন্ত্রাসবাদী ধ্বংসাত্মক সহিংসতার তাণ্ডব দেখার পর ২০২৪ সালে জুলাই মাসে সরকারি চাকরিতে কোটা আন্দোলনের মুখোশে জামায়াত-শিবির এবং তাদের রাজনৈতিক পার্টনারদের সুপকল্পিত সুসংগঠিত সন্ত্রাসবাদী ধ্বংসাত্মক সহিংসতা, নাশকতা দেখতে হতো না। জাসদ কেন্দ্রীয় কমিটি ১৪ দলের সিদ্ধান্তের আলোকে সন্ত্রাসবাদী সংগঠন হিসাবে নিষিদ্ধ করে প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণ করে অবিলম্বে প্রজ্ঞাপন জারি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। জাসদ একই সঙ্গে সন্ত্রাসবাদী জামায়াত ও শিবিরের বিভিন্ন পর্যায়ে যুক্ত ব্যক্তিদেরও সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত করে তাদের তালিকাও প্রকাশ করার দাবি জানিয়েছে।

জামায়াত-শিবির নিষিদ্ধের সর্বসম্মত সিদ্ধান্ত

বাংলাদেশ ছাত্র মৈত্রী: এক বিবৃতিতে বাংলাদেশ ছাত্র মৈত্রীর সভাপতি অতুলন দাস আলো ও সাধারণ সম্পাদক অদিতি আদৃতা সৃষ্টি এক যৌথ বিবৃতিতে বলেন, দেরিতে হলেও ১৪ দল যে সিদ্ধান্ত গ্রহণ করেছে তা বাংলাদেশের রাজনীতির ইতিহাসে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত অনেক আগেই গ্রহণ করা উচিত ছিল। নেতারা আরও বলেন, সরকারকে এখন দ্রুত এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে। তাদেরকে শুধু রাজনৈতিকভাবে নিষিদ্ধ করলেই চলবে না তাদের রাষ্ট্রবিরোধী অপতৎপরতা প্রতিহত করতে হলে তাদের অর্থনৈতিক উৎস বন্ধ করার জন্য তাদের সব দলীয় সম্পদ ও অর্থনৈতিক প্রতিষ্ঠানকে রাষ্ট্রায়ত্ত করতে হবে।

আগামীকালের মধ্যেই নিষিদ্ধ হচ্ছে জামায়াত-শিবির: আইনমন্ত্রী

বাংলাদেশ যুব মৈত্রী: জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের মাধ্যমে মুক্তিযুদ্ধের সিদ্ধান্তের প্রত্যাবর্তন হবে বলে আশাবাদ ব্যক্ত করছে বাংলাদেশ যুব মৈত্রী। ১৪ দলের সভার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আইনগতভাবে সেটি দ্রত কার্যকর করার আহ্বান জানিয়েছে সংগঠনটি। 

যুব মৈত্রীর সভাপতি তৌহিদুর রহমান তৌহিদ ও সাধারণ সম্পাদক তাপস দাস এক বিবৃতিতে বলেন, মহান মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী জামায়াত-শিবির মুক্তিযুদ্ধের পর নিষিদ্ধ ছিল। কিন্তু জিয়ার শাসনামলে রাজনৈতিকভাবে পুনর্বাসিত হয়ে এই অপশক্তি আবার বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের বিরুদ্ধে প্রতিক্রিয়াশীল ও জঙ্গিবাদী ধ্বংসাত্মক অপরাজনীতি অব্যাহত রেখেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম