Logo
Logo
×

অন্যান্য

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাসদের ‘গণহত্যা দিবস’ পালন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ১১:০৫ পিএম

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাসদের ‘গণহত্যা দিবস’ পালন

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ‘গণহত্যা দিবস’ পালন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ।

কর্মসূচিগুলোর মধ্যে ছিল ভোর ৬টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও গণহত্যার শিকার ৩০ লাখ গণশহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, সন্ধ্যা ৭টায় শহিদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভা, পুষ্পস্তবক অর্পণ ও আলোক প্রজ্বালনে গণহত্যার শিকার ৩০ লাখ শহিদের প্রতি শ্রদ্ধা জানানো। 

সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন- জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার। 

সভাপতি বক্তব্যে হাসানুল হক ইনু বলেন, পাকিস্তান হানাদার বাহিনী এবং তাদের এদেশীয় দালাল সহযোগী জামায়াতে ইসলামী, মুসলিম লীগ, নেজামে ইসলাম, ইসলামী ছাত্রশিবিরসহ ইসলামী রাজনৈতিক দলগুলোর নেতাকর্মী-সমর্থকদের সমন্বয়ে গঠিত রাজাকার বাহিনী, আলবদর বাহিনী দ্বারা সংঘটিত নির্বিচার গণহত্যা-গণধর্ষণ-গণনির্যাতনের ঘটনা শুধু বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাসে হৃদয়বিদারক কালো অধ্যায়ই নয়, বিশ্বের ইতিহাসের বর্বরতম যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধের ঘটনা। 

ইনু বলেন, জাতির ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য ১৯৭১ সালের যুদ্ধাপরাধীদের বিচার জরুরি ছিল। 

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান যুদ্ধাপরাধীদের বিচারে আইনি জটিলতার অপসারণ করে ট্রাইব্যুনাল গঠন করে দিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের পথ খুলে দেওয়ার জন্য। 

তিনি সব যুদ্ধাপরাধীকে খুঁজে বের করে বিচারের সম্মুখীন করার কাজ অব্যাহত রাখার দাবি জানান। তিনি জাতীয় সংসদে ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের বিষয়ে সাবেক এমপি শিরীন আখতার উত্থাপিত ও সর্বসম্মতভাবে গৃহীত প্রস্তাবের আলোকে ২৫ মার্চ গণহত্যা দিবসকে রাষ্ট্রীয় হিসেবে পালনের জন্য মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত গ্রহণ ও প্রজ্ঞাপনের দাবি করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম