Logo
Logo
×

অন্যান্য

মার্কিন ভিসানীতি সরকারের প্রতি অশনিসংকেত: আ স ম রব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৩ পিএম

মার্কিন ভিসানীতি সরকারের প্রতি অশনিসংকেত: আ স ম রব

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুন্ন করার জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা আরোপ অবৈধ সরকারের প্রতি অশনিসংকেত। প্রহসনমূলক ও একতরফা নির্বাচনের পাঁয়তারা পরিহার করে অবিলম্বে পদত্যাগ করার জন্য সরকারের প্রতি পুনরায় আহ্বান জানাই। 

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এক বিবৃতিতে শনিবার এ আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা, ভোট কারচুপি, ভোটারদের ভয়ভীতি প্রদর্শন এবং সহিংসতার মাধ্যমে শান্তিপূর্ণ সমাবেশে বিঘ্ন সৃষ্টি, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রকাশে বাধা দেওয়াসহ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় নির্বাচনি বৈতরণী পার হওয়ার সরকারের নীল নকশার এহেন কর্মকাণ্ডের ফলেই মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি। গণতন্ত্র, ভোটাধিকার ও আইনের শাসনের অভাবে ক্ষমতাসীনদের ‘বিশ্বের রোল’ মডেল বাংলাদেশ আজ নাইজেরিয়া, সোমালিয়া, উগান্ডা, নিকারাগুয়া ও বেলারুশের সমমর্যাদায় চিহ্নিত হচ্ছে। 

বিবৃতিতে তারা আরও বলেন- অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে, সংসদ ভেঙে দিয়ে জাতীয় সরকার গঠন করাই হবে বিদ্যমান বহুমুখী সংকটের সমাধান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম