Logo
Logo
×

অন্যান্য

নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিল হিউম্যানিস্ট পার্টি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ১১:২৩ পিএম

নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিল হিউম্যানিস্ট পার্টি

নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিয়েছে বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি-বিএইচপি। এতে ১১ সদস্যের একটি সর্বদলীয় সরকার গঠনের কথা বলা হয়েছে। সংবিধানের ৪৮ (১) অনুচ্ছেদ অনুসারে সংসদ-সদস্যদের গোপন ভোটে এই ১১ সদস্য নির্বাচিত হবেন। তারা সবাই মন্ত্রী পদমর্যাদার হবেন। সেই সঙ্গে এই নির্বাচন থাকবে উন্মুক্ত। সব দলের মনোনীত প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থীরা এতে অংশ নিতে পারবেন। 

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ রূপরেখা ঘোষণা করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন পার্টির মহাসচিব সুফি সাগর সামস। এ সময় পার্টির অন্যান্য নেতা উপস্থিত ছিলেন। 

লিখিত বক্তব্যে সুফি সাগর সামস বলেন, বিদ্যমান সংসদের মেয়াদ পূর্তির ১৫ কার্যদিবস আগেই নির্বাচনকালীন সরকার গঠনের জন্য রাষ্ট্রপতি নির্বাচন কমিশনকে তফশিল ঘোষণার নির্দেশ দেবেন। রাষ্ট্রপতি নির্বাচিতদের শপথবাক্য পাঠ করাবেন। এই সরকার রাষ্ট্রপতির অধীনে তিন মাস ক্ষমতায় থাকবে। প্রধানমন্ত্রীর পদমর্যাদা যিনি পাবেন তিনি অন্য ১০ সদস্যকে মন্ত্রণালয় পরিচালনার দায়িত্ব দেবেন। এই নির্বাচনকালীন সরকারের মূল কাজ হবে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের চাহিদা অনুযায়ী সহায়তা করা। 

এ সময় সুফি সাগর শামস বলেন, অনির্বাচিত সরকার ব্যবস্থা সংবিধানের মূল ভিত্তি ও গণতন্ত্রের পরিপন্থি। তাই দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যকার বিরাজমান সংঘাত-সংঘর্ষ এবং আস্থাহীনতার কারণে নির্বাচনকালীন সরকার প্রয়োজন। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকারের এ রূপরেখা দেওয়া হলো।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম