Logo
Logo
×

আন্তর্জাতিক

পিটিআইয়ের সমাবেশ ঠেকাতে রাওয়ালপিন্ডিতে ১৪৪ ধারা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৯ পিএম

পিটিআইয়ের সমাবেশ ঠেকাতে রাওয়ালপিন্ডিতে ১৪৪ ধারা

রাওয়ালপিন্ডিতে দুদিনের জন্য ফৌজদারি কার্যবিধির আওতায় ধারা ১৪৪ জারি করেছে পাঞ্জাবের প্রাদেশিক সরকার। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমাবেশ ঠেকাতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

দ্য নিউজ শনিবার জানিয়েছে, পাঞ্জাব স্বরাষ্ট্র দপ্তরের জারি করা বিজ্ঞপ্তিতে সমস্ত রাজনৈতিক জমায়েত, অবস্থান, সমাবেশ, বিক্ষোভ এবং অনুরূপ কার্যকলাপ নিষিদ্ধ করা হয়েছে।

প্রাথমিকভাবে রাওয়ালপিন্ডিতে সমাবেশ করার পরিকল্পনা করেছিল পিটিআই। কিন্তু ইমরান খানের ঘোষণা অনুযায়ী লিয়াকত বাগকে বিক্ষোভের স্থান হিসেবে নির্ধারণ করা হয়েছে। এই জনসমাবেশের অনুমতি পেতে মাসব্যাপী প্রচেষ্টা চালিয়েছে ইমরান খানের দল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে কঠোর শর্তে ইসলামাবাদ এবং লাহোরে দুটি সমাবেশ করতে সক্ষম হয়েছে পিটিআই।

২১শে সেপ্টেম্বর অনুষ্ঠিত লাহোর সমাবেশটি নির্ধারিত সময়সীমা অতিক্রম করার কারণে পুলিশ মঞ্চের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। পরে মাইক্রোফোন এবং লাইট বন্ধ করে দিলে সমাবেশ ভন্ডুল হয়ে যায়।

খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী আলী আমিন গান্ডাপুর ঘোষণা করেছিলেন, মিয়ানওয়ালি এবং রাওয়ালপিন্ডিতে সমাবেশ করবে পিটিআই। এছাড়া লিয়াকত বাগ বা ভাট্টা চকে একটি সমাবেশ করার অনুমতি চেয়ে জেলা প্রশাসকের কাছে একটি আবেদনও করা হয়।

শুক্রবার আদিয়ালা কারাগারে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ইমরান খান বলেন, তার  দল অনুমতি না পেলেও রাওয়ালপিন্ডিতে বিক্ষোভ করবে।   

ইমরান বলেন, ‘আমাদের এনওসি (অনাপত্তি পত্র) দেওয়া হলেও, সরকার আমাদের শহরের বাইরে জায়গা বরাদ্দ দেওয়া হয়।  কঠোর শর্ত দিয়ে ৬টা পর্যন্ত রাস্তা অবরোধ করে রাখে।  পাকিস্তানের স্বার্থে জাতিকে এখন রাস্তায় নামতে হবে।  আমি জনগণকে, বিশেষ করে যুবকদের তাদের দেশ এবং ভবিষ্যতের জন্য বেরিয়ে আসার আহ্বান জানাই’।

ইমরান খান আরো ঘোষণা দেন, পিটিআই ইসলামাবাদ এবং লাহোরের মিনার-ই-পাকিস্তান স্মৃতিস্তম্ভেও বিক্ষোভ করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম