Logo
Logo
×

জাতীয়

অনুমানভিত্তিক কিছু বলতে চাই না, তদন্তে প্রকৃত তথ্য জানা যাবে

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ১১:০৫ পিএম

অনুমানভিত্তিক কিছু বলতে চাই না, তদন্তে প্রকৃত তথ্য জানা যাবে

বাংলাদেশ শিপিং করপোরেশনে (বিএসসি) জাহাজের বহর আরও বড় হবে বলে মন্তব্য করেছেন নৌপরিবহণ এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন। এ সময় দুটি জাহাজে অগ্নিকাণ্ডের বিষয়ে তিনি বলেন, অনুমানভিত্তিক কোনো কথা বলতে চাই না। তদন্তে প্রকৃত তথ্য জানা যাবে।

রোববার দুপুরে চট্টগ্রামে বিএসসি কার্যালয়ে ব্রিফিংকালে তিনি এ মন্তব্য করেন। এর আগে তিনি বিএসসি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

ব্রিফিংয়ে এম সাখাওয়াত হোসেন বলেন, বিএসসির ৫টি জাহাজে প্রচুর লাভ হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব আরও কিছু জাহাজ দরকার। এ জাহাজ দিয়ে টাকা আয় করতে হবে। আমরা যতদিন আছি, একটা কাজ করতে পারি সেটা হচ্ছে দুর্নীতি কমানো।

সম্প্রতি বিএসসির দুটি জাহাজে অগ্নিকাণ্ডের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুইটি জাহাজে অগ্নিকাণ্ডে চারজন মারা গেছেন। যেকোনো প্রাণহানি দুঃখের ব্যাপার। পরপর দুইটি ঘটনার পর স্বাভাবিকভাবে মানুষের মনে একটা সন্দেহ থাকতে পারে। সেই সন্দেহ যাতে দূর হয় বা প্রকৃত ঘটনা বের করে আনার জন্য অ্যাডিশনাল সেক্রেটারিকে প্রধান করে একটি পৃথক তদন্ত কমিটি করা হবে। ৯-১০ সদস্যের বেশ বড় তদন্ত কমিটি। যাতে বিশেষজ্ঞরা থাকবেন। তারা এখানে আসবেন। তদন্ত শুরু হবে, জাহাজগুলো দেখবেন। সন্দেহজনক কিছু আছে কিনা, কী হয়েছে সে ব্যাপারে অনুমানভিত্তিক কোনো কথা বলতে চাই না। তদন্তে প্রকৃত তথ্য জানা যাবে। আপনারা অনুসন্ধান পর্যন্ত অপেক্ষা করুন।

প্রসঙ্গত, গত সোমবার বিএসসির মালিকানাধীন অয়েল ট্যাংকার বাংলার জ্যোতিতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটে। এতে তিনজন মারা যান। শুক্রবার গভীর রাতে একই সংস্থার বাংলার সৌরভ নামের অপর ট্যাংকারে অগ্নিকাণ্ডে একজনের মৃত্যু হয়।

দুইটি জাহাজই বহির্নোঙর থেকে ইস্টার্ন রিফাইনারির ডিপোতে জ্বালানি তেল পরিবহণ করত। জাহাজ দুটি ক্ষতিগ্রস্ত হওয়ায় তেল পরিবহণে এক ধরনের অনিশ্চয়তা দেখা দেয়।

বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ডের পর লাইটারিংয়ের জন্য বিএসসি তাৎক্ষণিক জাহাজ ভাড়া করেছে উল্লেখ করে উপদেষ্টা বলেন, বাংলার সৌরভের শেষ ট্রিপ বা সেবা ছিল এটা। দুর্ভাগ্যজনকভাবে ঘটনা ঘটে গেছে। আমার ভয় ছিল, এ তেল ব্লাস্ট হলে চ্যানেল বন্ধ হয়ে যেত। আল্লাহর কাছে শোকর করছি। নেভি, কোস্টগার্ড, পোর্ট অথরিটি দ্রুত সময়ে গিয়ে এ রকম আগুন নিভিয়েছে। এত বড় দুর্ঘটনা, অনেক কিছু হতে পারত।

তিনি বলেন, জাহাজে আগুন লেগেছে তাই কিছু সেইফটির বিষয় দেখতে হবে। এরপর বাংলার সৌরভ থেকে অপরিশোধিত তেল স্থানান্তর করা হবে।

চীন থেকে চারটি নতুন জাহাজ সংগ্রহ করা প্রসঙ্গে উপদেষ্টা বলেন, একটি টিম কাজ করছে দাম নির্ধারণের জন্য। আমরা দাম কমানোর চেষ্টা করছি।

নৌপরিবহণ মন্ত্রণালয়ে দুর্নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করে এম সাখাওয়াত হোসেন বলেন, এই মন্ত্রণালয়ে অনেক প্রজেক্ট আছে যা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। এটা চুরির মহাসমুদ্র না, প্রশান্ত মহাসাগর। ডুব দিলে টেরই পাবেন না কোথায় কী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম