Logo
Logo
×

জাতীয়

পাঁচ জেলায় চার সাবেক এমপিসহ ৭শ জনের নামে মামলা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০২:৫৭ এএম

পাঁচ জেলায় চার সাবেক এমপিসহ ৭শ জনের নামে মামলা

ছাত্র-জনতার আন্দোলনসহ বিভিন্ন সময়ে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীদের ওপর হামলা ও হত্যার ঘটনায় পাঁচ জেলায় চার সাবেক এমপিসহ ৭শ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এর মধ্যে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাবেক এমপি আবুল কালাম আজাদসহ ৪৯ জন, পিরোজপুরের মঠবাড়িয়ায় সাবেক এমপি শামীম শাহনেওয়াজসহ ৪শ জন, চকরিয়ায় সাবেক এমপি জাফরসহ ৩৫ জন ও দামুড়হুদায় সাবেক এমপি আলি আজগার টগরসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এছাড়া বগুড়ায় আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের ১৪৩ জনের বিরুদ্ধে মামলা হয়। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

গাইবান্ধা ও সাঘাটা : সাবেক সংসদ-সদস্য আবুল কালাম আজাদসহ ৪৯ জনের বিরুদ্ধে গোবিন্দগঞ্জ থানায় মামলা করেন শিক্ষার্থী মো. মামুন খান। মামলার অজ্ঞাতনামা আরও ২০০ জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য আসামিরা হলেন-গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুল, পৌরসভার সাবেক মেয়র মুকিতুর রহমান রাফি প্রমুখ। মামলার এজাহারে মামুন খান উল্লেখ করেন, ১৭ জুলাই বিকালে গোবিন্দগঞ্জ শহরে ছাত্র-জনতার প্রতিবাদ মিছিলে আসামিরা লাঠি, লোহার রড, দেশীয় পিস্তল, রাম-দা, চাইনিজ কুড়াল, চাপাতি নিয়ে অতর্কিত হামলা চালায়। সাবেক এমপি আবুল কালাম আজাদের নির্দেশে এ হামলা চালানো হয়।

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) : বিশ্ববিদ্যালয় ছাত্র রোকন হত্যার ঘটনায় চুয়াডাঙ্গা-২ আসনের সাবেক এমপি আলি আজগার টগর ও দামুড়হুদা মডেল থানার সাবেক ওসি সুকুমারসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে রোকনের বাবা মো. আবু বক্কর ছিদ্দিক বাদী হয়ে চুয়াডাঙ্গা আদালতে এ হত্যা মামলা করেন। আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোস্তফা কামাল মামলা আমলে নিয়ে তা তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) ঝিনাইদহ কার্যালয়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। মামলার আরজিতে বলা হয়েছে, মো. রোকনুজ্জামান ২০১৯ সালে চুয়াডাঙ্গা ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইন বিভাগের প্রথমবর্ষের শিক্ষার্থী ছিলেন। চাঁদাবাজির প্রতিবাদ করায় আসামিরা ওই বছরের ২৯ আগস্ট তাকে অপহরণ করে। পরদিন তার লাশ পাওয়া যায়।

চকরিয়া (কক্সবাজার) : কক্সবাজার-১ আসনের সাবেক এমপি জাফর আলম ও জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদ সিআইপিসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টৈটং ইউনিয়নের একটি ভোটকেন্দ্রে বিএনপিকর্মীকে হত্যাচেষ্টার অভিযোগে থানায় এ মামলা হয়েছে। বৃহস্পতিবার পেকুয়া থানায় টৈটং ইউনিয়ন বিএনপিকর্মী আবদুর রহিম বাদী হয়ে মামলাটি করেন। পুলিশ টৈটং ইউপি সদস্য মনজুর আলম, মোহাম্মদ হোছাইন, রহিম উল্লাহ ও জমির হোসেনকে গ্রেফতার করেছে। এজাহারে বলা হয়েছে, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর টৈটং ইউনিয়নের বটতলী শফিকিয়া মাদ্রাসা ভোটকেন্দ্রে ধানের শীষ প্রতীকের পক্ষে দায়িত্ব পালন করেছিলেন আবদুর রহিম। এ সময় জাফর আলম ও সালাহউদ্দিন আহমদের নির্দেশে আওয়ামী লীগ নেতাকর্মীরা তাকে পিটিয়ে ও কুপিয়ে রক্তাক্ত জখম করে।

মঠবাড়িয়া (পিরোজপুর) : ১৯ জানুয়ারি উপজেলা ও পৌর বিএনপি কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পিরোজপুরের-৩ (মঠবাড়িয়া) আসনের সাবেক সংসদ-সদস্য শামীম শাহনেওয়াজসহ ৪শ নেতাকর্মীর নামে মামলা হয়েছে। মঠবাড়িয়া থানায় পৌর যুবদলের সাবেক আহ্বায়ক ও বিএনপি নেতা নাসির উদ্দিন ডলার বৃহস্পতিবার রাতে এ মামলা করেন।

বগুড়া : ১১ বছর আগে জামায়াতকর্মী মিজানুর রহমান মিজান হত্যার ঘটনায় ১৪৩ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। নিহত মিজানের বন্ধু মোছাদ্দিকুর রহমান বৃহস্পতিবার রাতে সদর থানায় এ মামলা করেন। শুক্রবার সন্ধ্যায় ওসি এসএম মঈনুদ্দীন এ তথ্য দিয়েছেন। মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন-বগুড়া জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আল রাজি জুয়েল, বগুড়া পৌরসভার ৮নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ইব্রাহিম হোসেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নাইমুর রাজ্জাক তিতাস প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম