Logo
Logo
×

জাতীয়

ঢাকায় ইসরাইলবিরোধী বিক্ষোভ

লেবাননে হামলার প্রতিবাদ রাষ্ট্রীয়ভাবে জানানোর আহ্বান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০২:২৮ এএম

লেবাননে হামলার প্রতিবাদ রাষ্ট্রীয়ভাবে জানানোর আহ্বান

ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলি হামলার প্রতিবাদে রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে সংক্ষিপ্ত সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত আন্দোলন এবং বাংলাদেশ তিসরী ইনসাফ দল। 

পৃথক সমাবেশ থেকে দলগুলোর নেতারা ইসরাইলের বিষদাঁত ভেঙে দিতে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। পাশাপাশি বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে রাষ্ট্রীয়ভাবে লেবাননে ইসরাইলি হামলার প্রতিবাদ জানানোরও আহ্বান জানান তারা। 

শুক্রবার জুমার নামাজের পর এসব কর্মসূচি পালিত হয়।

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে বায়তুল মোকাররম উত্তর গেটে লেবাননে ইসরাইলি বর্বরতা বন্ধ, ভারতে ইসলাম ধর্ম ও রাসুল (সা.)-কে নিয়ে বিতর্কিত ব্যক্তি রামগিরি মহারাজের কটূক্তির প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ হয়েছে। দলটি ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে সমাবেশে দলটির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী উত্তরের সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম প্রমুখ বক্তব্য দেন।

মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেন, লেবাননের হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করার পর এবার দেশটির সার্বভৌমত্ব লঙ্ঘন করে ইসরাইল স্থল অভিযান শুরু করে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করেছে। ইয়ামেনেও বিমান হামলা করে নৃশংসতা চালাচ্ছে ইসরাইল। ইঙ্গ-মার্কিন সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র ইসরাইলকে আধুনিক অস্ত্র দিয়ে মুসলিম হত্যাযজ্ঞে প্রকাশ্যে সহযোগিতা করছে। ইসরাইলের বিষদাঁত ভেঙে দিতে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়া ছাড়া বিকল্প পথ নেই।

এদিন রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটের রাস্তায় বিক্ষোভপূর্ব সংক্ষিপ্ত সমাবেশ করে বাংলাদেশ খেলাফত আন্দোলন। এতে নেতারা বলেন, আমেরিকায় মদদে লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলি হামলা চালাচ্ছে। তারা মুসলমানদের ভালো চায় না। আমরা বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহ্বান জানাই, রাষ্ট্রীয়ভাবে লেবাননে ইসরাইলি হামলার প্রতিবাদ জানানো হোক। এছাড়া একই দাবিতে বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ তিসরী ইনসাফ দল।

কর্মসূচিকে কেন্দ্র করে জুমার নামাজের আগেই পুরানা পল্টন মোড়ে পুলিশ দাঁড়িয়ে রাস্তা বন্ধ করে দেয়। পুরানা পল্টন থেকে মতিঝিলগামী যানবাহনগুলোকে ঘুরিয়ে দেওয়া হয়। এপিসি এবং প্রিজন ভ্যান নিয়ে অবস্থান নেন পুলিশ সদস্যরা। পাশাপাশি ডিবিসহ সাদা পোশাকে বিভিন্ন আইনশৃঙ্খলার সদস্যদেরও মোতায়েন করা হয়। প্রচণ্ড বৈরী আবহাওয়ার মাঝেও হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়ে ইসরাইল ও ভারতের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়। ইসলামী আন্দোলনের মিছিল বায়তুল মোকাররম উত্তর গেট থেকে বের হয়ে পল্টন মোড়ে পৌঁছলে পুলিশ কাঁটাতারের ব্যারিকেড দেয়। পরে মিছিলটি ঘুরে বায়তুল মোকাররমের দিকে এসে দৈনিক বাংলা গিয়ে শেষ হয়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম