Logo
Logo
×

জাতীয়

ক্রয়সংক্রান্ত কমিটির বৈঠক

১ লাখ ৩০ হাজার টন সার আমদানির সিদ্ধান্ত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ১০:১৯ পিএম

১ লাখ ৩০ হাজার টন সার আমদানির সিদ্ধান্ত

কৃষকের চাহিদা মেটাতে তিনটি দেশ থেকে এক লাখ ৩০ হাজার টন সার আমদানি করবে সরকার। এছাড়া সিঙ্গাপুর থেকে আমদানি করা হবে দুই কার্গো তরল গ্যাস এলএনজি। বুধবার এ ছাড়া ছয়টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয় সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে। এতে মোট ব্যয় হবে এক হাজার ৯৬৩ কোটি টাকা।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। ওই বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, দেশে সার ও গ্যাসের সংকট হবে না। তরলীকৃত প্রাকৃতিক গ্যাসেরও (এলএনজি) সমস্যা হবে না। আমরা সেদিকে নজর রেখেছি। 

সূত্র মতে, দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) এবং মরক্কো ও সৌদি আরব থেকে এক লাখ ৩০ হাজার টন সার কেনার সিদ্ধান্ত হয়। এর মধ্যে ৬০ হাজার টন ইউরিয়া, ৩০ হাজার টন টিএসপি এবং ৪০ হাজার টন ডিএপি সার। এতে ব্যয় হবে প্রায় ৬৭৪ কোটি টাকা।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি থেকে প্রতি টন সার কেনা হবে ৩৩৫ দশমিক ৫০ মার্কিন ডলারে। ৩০ হাজার টন সার কিনতে ব্যয় হবে প্রায় ১২১ কোটি টাকা। এছাড়া সৌদি আরবের সাবিক এগ্রো-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে প্রায় ১২৫ কোটি টাকা। প্রতি টন সারের মূল্য ৩৪৬.৩৩ ডলার। পাশাপাশি রাষ্ট্রীয় পর্যায়ে মরক্কোর ওসিপি এসএ ৩০ হাজার টন টিএসপি সার আমদানির অনুমোদন দেওয়া হয়। প্রতি টনের মূল্য ৪১৫ মার্কিন ডলার হিসাবে ব্যয় হবে ১৪৯ কোটি টাকা। 

এদিকে কৃষি মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় পর্যায়ে সৌদি আরবের মা’আদেন থেকে ৪০ হাজার টন ডিএপি সার আমদানির অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে প্রায় ২৭৮ কোটি টাকা। প্রতি টনের দাম ধরা হয়েছে ৫৮১ মার্কিন ডলার।

সূত্র আরও জানায়, সিঙ্গাপুর থেকে দুই কার্গো এলএনজি আমদানির সিদ্ধান্ত হয়েছে। দেশটির গানভোর প্রাইভেট লিমিটেড থেকে আনা হবে এক কার্গো। এতে ব্যয় হবে ৬৪০ কোটি ১৫ লাখ ৬৬ হাজার ৮০ টাকা। প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়বে ১৩.৫৭ মার্কিন ডলার।

একই প্রতিষ্ঠান থেকে আরও এক কার্গো এলএনজি আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৬৫০ কোটি টাকা। প্রতি এমএমবিটিইউ এলএনজি দাম পড়বে ১৩.৭৭ মার্কিন ডলার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম