Logo
Logo
×

জাতীয়

তথ্য মন্ত্রণালয় সংস্কারে সার্চ কমিটি গঠন

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৮ পিএম

তথ্য মন্ত্রণালয় সংস্কারে সার্চ কমিটি গঠন

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর সংস্থাসমূহের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে বিভিন্ন পরিচালনা পর্ষদ, কমিটি ও উপকমিটি গঠনের জন্য সেগুলোতে যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের নাম প্রস্তাব করতে পাঁচ সদস্যবিশিষ্ট একটি সার্চ কমিটি গঠন করা হয়েছে।

রোববার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়।

এতে বলা হয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর/সংস্থাসমূহের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার সার্থে সংশ্লিষ্ট আইন, বিধি ও নীতিমালার আলোকে বিভিন্ন পরিচালনা পর্ষদ, কমিটি ও উপকমিটি গঠনের লক্ষে উক্ত পরিচালনা পর্ষদ ও কমিটিগুলোতে দক্ষ ও যোগ্যতা সম্পন্ন ব্যক্তি সদস্যের নাম প্রস্তাব করার নিমিত্ত একটি সার্চ কমিটি গঠন করা হলো। সার্চ কমিটি আগামী দুই মাসের মধ্যে প্রয়োজনীয় প্রস্তাব সরকারের নিকট দাখিল করবে।

সার্চ কমিটিতে আহ্বায়ক হিসেবে রয়েছেন চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. আল আমিন রাকিব (তনয়)। অন্য সদস্যরা হলেন- চলচ্চিত্রকর্মী ও অভিনেতা আবু বকর ওয়াসিফ, চলচ্চিত্র সমালোচক, নির্মাতা ও সমাজকর্মী মো. সাইদুল আলম খান (সাইদ খান সাগর), লেখক, আবৃত্তিশিল্পী, মিডিয়াকর্মী এবং উত্তরা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ফারাহ বিনতে বশির (ফারাহ দোলন) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ও ফ্যাক্ট চেকার মো. আব্দুল্লাহ আল মামুন (তুষার)।

বিজ্ঞপ্তিতে কমিটির কার্যপরিধি হিসেবে কয়েকটি দিক উল্লেখ করা হয়। সেগুলো হলো- তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং এর আওতাধীন বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড (সাবেক সেন্সর বোর্ড), বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটসহ অন্যান্য দপ্তর/সংস্থার বিভিন্ন পরিচালনা পর্ষদ, কমিটি ও উপকমিটি গঠনের লক্ষ্যে সংশ্লিষ্ট ক্ষেত্রে দক্ষ ও যোগ্যতা সম্পন্ন ব্যক্তি সদস্য মনোনয়নের নামের প্রস্তার মন্ত্রণালয়ে উপস্থাপন করবে; এ কমিটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রাইভেট মিডিয়ার (পত্রিকা, টেলিভিশন, অনলাইন পোর্টাল, ওটিটি ইত্যাদি) মধ্যে যোগাযোগ রক্ষা করে উন্নয়নে লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ প্রদান করবে; কমিটি চলচ্চিত্র সংসদ, চলচ্চিত্র উৎসবসহ চলচ্চিত্রের বিভিন্ন অংশীজনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে উন্নয়নে লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ প্রদান করবে এবং বিদ্যমান কোনো আইন, বিধি ও নীতিমালা সংশোধনের প্রয়োজন আছে কি-না সে বিষয়ে পরার্মশ প্রদান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম