Logo
Logo
×

জাতীয়

চলতি অর্থবছরে রফতানি আয়ের প্রবৃদ্ধি ১২.৪ শতাংশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৫ পিএম

চলতি অর্থবছরে রফতানি আয়ের প্রবৃদ্ধি ১২.৪ শতাংশ

চলতি (২০২৪-২৫) অর্থ বছরে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ১২.৪ শতাংশ হবে বলে জানিয়েছেন বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। এখন পর্যন্ত রফতানির গতি আগের অর্থবছরের তুলনায় ভাল বলেও জানিয়েছেন তিনি। 

রোববার (৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

তিনি আরও বলেন যুক্তরাষ্ট্রে রপ্তানিতে জিএসপি সুবিধা পাওয়ার ব্যাপারে আশাবাদী। এ নিয়ে আলোচনা চলছে। এর আগে রফতানি উন্নয়ন ব্যুরোর সঙ্গে বৈঠক করেছেন উপদেষ্টা। 

এদিকে রাঘববোয়ালদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে গতকাল (শনিবার) সালেহউদ্দিন আহমেদ বলেন, ইতিমধ্যে বড়দের অনেকের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। এটা প্রাথমিক উদ্যোগ। এরপরে এ নিয়ে তদন্ত হবে। তদন্তে দোষ পেলে অভিযুক্ত হিসেবে তাদের বিচারের উদ্যোগ নেওয়া হবে। দ্রুততম সময়ে এসব কাজ বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

সম্প্রতি এক সিদ্ধান্তে কালোটাকা সাদা করার সুযোগ আনুষ্ঠানিকভাবে বাতিল করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বিষয়ে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের বলেন, কালোটাকার বিষয়ে এনবিআর সরাসরি ব্যবস্থা নেবে; যাদেরই অপ্রদর্শিত আয় আছে, তাদের ধরবে।

সাংবাদিকেরা বাজারে বিভিন্ন প্রয়োজনীয় পণ্যের উচ্চ দাম নিয়ে জানতে চাইলে সালেহউদ্দিন আহমেদ বলেন, দাম যে একেবারে কমেনি, তা নয়। চট করে তো সমাধান হবে না। আস্তে আস্তে কমে আসবে। ইতিমধ্যে কিছু উদ্যোগ নেওয়া হয়েছে; যেমন আলু ও পেঁয়াজ শুল্ক কমানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম