Logo
Logo
×

জাতীয়

ওয়াসার ২৫শ আউটসোর্সিং কর্মী স্থায়ী হচ্ছে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫১ এএম

ওয়াসার ২৫শ আউটসোর্সিং কর্মী স্থায়ী হচ্ছে

আন্দোলনের মুখে আউটসোর্সিং কর্মীদের রাজস্ব খাতে স্থানান্তরের জন্য স্থানীয় সরকার বিভাগে চিঠি পাঠিয়েছে ঢাকা ওয়াসা। 

সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম সহিদ উদ্দিন ২৫ আগস্ট স্থানীয় সরকার বিভাগের উপ-সচিবকে (পাস-২) এই চিঠি দেন। এতে বলা হয়, ঢাকা ওয়াসার বিভিন্ন বিভাগে ও বিভিন্ন পদে কর্মরত অন্তত দুই হাজার ৫শ জন আউটসোর্সিং কর্মচারী নিয়োজিত আছেন। তাদের চাকরির সুরক্ষায় বয়স শিথিল করে রাজস্ব খাতে স্থানান্তরের জন্য অনুরোধ করা হলো।

এদিকে চিঠি দেওয়ার ১০ দিন যেতে না যেতে ফের আউটসোর্সিংয়ের নামে নিয়োগ বাণিজ্য শুরু করার অভিযোগ উঠেছে কয়েকজন সিবিএ নেতার বিরুদ্ধে। 

অভিযোগ উঠেছে ঢাকা ওয়াসার জাতীয়তাবাদী এমপ্লয়িজ ইউনিয়নের (নং-৩১৮৫) কতিপয় দুর্নীতিবাজ সিবিএ নেতা সাবেক এমডি তাসকিন এ খানের যোগসাজশে এই নিয়োগ বাণিজ্য চালাচ্ছে। এসব নিয়োগে মোটা অঙ্কের টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। গত ১০ দিনে কমপক্ষে ১৫ জনের বেশি নিয়োগ দেওয়া হয়েছে। 

এ নিয়ে ঢাকা ওয়াসার অন্যান্য কর্মীদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। তারা বলছেন, স্থায়ী হওয়ার আগে আর যদি কোনো অস্থায়ী কর্মী নিয়োগ দেওয়া হয় তাহলে তারা আন্দোলনে যেতে বাধ্য হবেন। 

এদিকে স্থানীয় সরকার বিভাগের কাছে দেওয়া চিঠিতে বলা হয়, ঢাকা ওয়াসায় আউটসোর্সিংয়ে যোগদানের পর অনেকেরই চাকরির বয়স শেষ হয়ে গেছে। এ ছাড়া প্রতিনিয়ত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও পরিবার-পরিজন নিয়ে সামান্য বেতনে পরিবার চালাতে সক্ষম নয় বিধায় মানবিক দিক বিবেচনা করে তাদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তর করা প্রয়োজন। 

এমতাবস্থায়, ঢাকা ওয়াসায় আউটসোর্সিং বাতিল করে কর্মরত কর্মচারীদের স্ব স্ব পদে রাজস্ব খাতে স্থানান্তর করার সিদ্ধান্তের জন্য অনুরোধ করা হলো।

স্থানীয় সরকার বিভাগ বরাবর চিঠি পাঠানোর আগে ঢাকা ওয়াসার কাওরান বাজার ভবনের সামনে নিজেদের দাবি নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের মধ্যে থেকে ৫ জনকে ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে আলোচনার জন্য ডেকে নেওয়া হয়। এরমধ্যে ভবনের নিরাপত্তা দিতে সেনাবাহিনীর সদস্যরা উপস্থিত হয়ে আন্দোলনকারীদের সঙ্গে অবস্থান নেন।

পরে বিকালে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বিষয়টির গুরুত্ব অনুধাবন করে স্থানীয় সরকার বিভাগে চিঠি পাঠান। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম সহিদ উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘কর্মচারীরা তাদের দাবি জানিয়েছেন। আমি বিষয়টি গুরুত্ব অনুধাবন করে মন্ত্রণালয়কে অবগত করেছি। বাকিটা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম