Logo
Logo
×

জাতীয়

পরিবার পরিকল্পনা অধিদপ্তর

নিয়োগ বিধির দাবিতে স্বাস্থ্যকর্মীদের স্মারকলিপি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৪, ১০:৩২ পিএম

নিয়োগ বিধির দাবিতে স্বাস্থ্যকর্মীদের স্মারকলিপি

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মরত স্বাস্থ্যকর্মীরা নিয়োগ বিধির দাবিতে মঙ্গলবার স্মারকলিপি দিয়েছেন। বিভিন্ন স্থানে জেলা প্রশাসক ও অধিদপ্তরের উপ-পরিচালক বরাবরে এ স্মারকলিপি দেন পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারী পদে কর্মরত স্বাস্থ্যকর্মীরা। স্মারকলিপিতে নিয়োগ বিধি প্রণয়নে তারা তিন দফা দাবি জানিয়েছেন।

যে ভুলে জনগণের বিরাগভাজন হাসিনা, রিমান্ডে জানালেন আনিসুল

দাবিগুলো হলো এক. শিক্ষাগত যোগ্যতার উন্নীতকরণসহ পরিবার পরিকল্পনা পরিদর্শক পদটি ন্যূনতম দ্বিতীয় বিভাগে স্নাতক বা সমমান পাশ, বেতন গ্রেড ১১ এবং পরিবার কল্যাণ সহকারী পদটি ন্যূনতম দ্বিতীয় বিভাগে উচ্চমাধ্যমিক বা সমমান পাশ, বেতন গ্রেড ১৩-এ উন্নীতকরণ। দুই. পরিবার পরিকল্পনা পরিদর্শক পদ থেকে সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে পদোন্নতির ক্ষেত্রে ৭৫% অথবা অনুমোদিত মোট পদ সংখ্যার আনুপাতিক হারে পদ সংখ্যা নির্ধারণ। পরিবার কল্যাণ সহকারী পদ থেকে পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার কল্যাণ পরিদর্শিকা ও উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী পদে ধারাবাহিকভাবে পদোন্নতির ব্যবস্থা।

তিন. গেজেট প্রকাশের আগ পর্যন্ত সহকারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার কল্যাণ সহকারী, পরিবার কল্যাণ পরিদর্শিকা, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী পদে সব ধরনের নিয়োগ, পদোন্নতি ও পদায়ন বন্ধ রাখতে হবে। স্মারকলিপিতে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে দাবি আদায় না হলে রিপোর্ট প্রদান বন্ধ ও কর্মবিরতিসহ পরবর্তী ধারাবাহিক কঠোর কর্মসূচি পালনের আলটিমেটাম দিয়েছেন।

জানা গেছে, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতায় রাজস্ব খাতভুক্ত মাঠ পর্যায়ে পরিবার পরিকল্পনা পরিদর্শক ও পরিবার কল্যাণ সহকারী পদে ২৮ হাজার স্বাস্থ্যকর্মী কর্মরত। কিন্তু কোনো নিয়োগ বিধি না থাকায় কর্মরত স্বাস্থকর্মীরা সব ধরনের পদোন্নতি বা আর্থিক ও অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। যে পদে নিয়োগ সে পদ থেকেই চাকরি থেকে অবসর নিতে হচ্ছে।

এ নিয়ে কর্তৃপক্ষের কাছে আবেদন করলেও তারা আশ্বাসের পর আশ্বাস দিয়ে প্রায় ২৬ বছর অতিবাহিত করেছে। ফলে মাঠ পর্যায়ের কর্মীদের মধ্যে চরম অসন্তুষ্টি, হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। এমতাবস্থায় গত ১৪ আগস্ট বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির মাধ্যমে প্রস্তাবিত নিয়োগবিধি দ্রুত বাস্তবায়নের জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে দাবি-দাওয়া সংবলিত একটি আবেদনপত্র দেওয়া হয়। একই দাবিতে ২২ আগস্ট অধিদপ্তরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম