Logo
Logo
×

জাতীয়

অনেক বন্যা দেখেছি, এমন ভয়ংকর পরিস্থিতি দেখিনি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৪, ০৯:৩৩ এএম

অনেক বন্যা দেখেছি, এমন ভয়ংকর পরিস্থিতি দেখিনি

বাড়িঘর তলিয়ে যাওয়ায় এখনো খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছে বানভাসি অনেক মানুষ। বৃষ্টি বাদলে মাথার ওপর পাতলা পলিথিন তাদের ভরসা। সব হারানো এসব মানুষ জানেনও না, আদৌ ফিরতে পারবেন কিনা নিজ বাড়িতে। আপাতত বাঁচার জন্য খাবার আর পরে পুনর্বাসনে সবার সহায়তা চেয়েছেন তারা।

ভোগান্তি নিয়ে কথা হয় কুমিল্লা সদরের শাহ আলমের সাথে। কোনো কিছু বুঝে ওঠার আগেই চোখের সামনে তলিয়ে গেছে তার বাড়ি। এখন পাশের উঁচু রাস্তায় স্ত্রী-সন্তানদের নিয়ে তার বসবাস।

শাহ আলম বলেন, এক কাপড়ে বাড়ি থেকে বের হয়েছি। কিছুই নিয়ে আসতে পারিনি। খাবার কষ্ট, সবকিছুরই কষ্ট। রাস্তার ওপরে আশ্রয় নিয়েছি। মশার উৎপাতে ঘুমাতেও পারি না।

শাহ আলমের মতো কুমিল্লার এমন শতশত পরিবার আশ্রয় নিয়েছে রাস্তার পাশে। ঘোষিত আশ্রয় কেন্দ্র না খোলায় এখানে পর্যাপ্ত ত্রাণ বা খাদ্য সহায়তা মিলছে না। বানের পানিতেই তাদের ধোয়া-মাজা চলে। পয়ঃনিস্কাশনের ব্যবস্থা না থাকায় নানা ভোগান্তিও বাড়ছে এসব মানুষদের।

বিষয়টি নিয়ে স্থানীয় এক বৃদ্ধ বলেন, ছোট থেকে অনেক বন্যা দেখেছি। কিন্তু এবারের মতো এমন ভয়ঙ্কর বন্যা কখনো দেখিনি। বাড়িঘর, সম্পদ সব হারিয়ে গেছে। এমন অসহায় অবস্থায় জীবনেও পড়িনি আমরা।

আরেকজন বলেন, এই কষ্টের শেষ কবে হবে? কোনদিন আমরা আবার ফিরব নিজের বাড়িতে?

ভুক্তভোগী এসব মানুষজন জানেন না, কবে নামবে পানি, ফিরবেন আপন ঠিকানায়। তার চেয়েও বড় চিন্তা ফিরে থাকবেন কোথায়, বাড়ি ঘর সম্পদ সবই তো তলিয়ে গেছে। তাই অনিশ্চিত তাদের ভবিষ্যৎ। ভুক্তভোগী এসব মানুষের প্রার্থনা, নতুন করে আর পানি না বাড়ুক।

বন্যাদুগর্তদের মাঝে ত্রাণ বিতরণ 

দেশের বন্যাদুর্গত এলাকার মানুষের মাঝে খাদ্যসামগ্রী ও ত্রাণ বিতরণ বন্যাদুগর্তদের মাঝে আশেকানে মাইজভাণ্ডারী এসোসিয়েশনের ত্রাণ বিতরণ করেছে।

অরাজনৈতিক সংগঠন আশেকানে মাইজভাণ্ডারী এসোসিয়েশনের পৃষ্ঠপোষক আলহাজ্ব মাওলানা ছৈয়দ মুজিবুল বশর আল হাচানী আল মাইজভাণ্ডারী (মাঃ) সাহেবের  পক্ষ থেকে আশেকানে মাইজভাণ্ডারী এসোসিয়েশনের  কর্মকর্তাগণ ও  সদস্যরা।

রোববার থেকে আশেকানে মাইজভাণ্ডারী এসোসিয়েশনের উদ্যোগে এ কার্যক্রম শুরু হয় |
চট্টগ্রাম, কুমিল্লা,নোয়াখালী , হবিগঞ্জ ও ফেনী জেলার বিভিন্ন অঞ্চলের বন্যাকবলিত  গ্রাম গুলোতে দিনব্যাপী এই ত্রাণ সামগ্রী বিতরণ  করা হয় এবং
বন্যা কবলিত ক্ষতিগ্রস্ত সবার সার্বিক মঙ্গল কামনা করে মহান আল্লাহর দরবারে  বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন আলহাজ্ব মাওলানা ছৈয়দ মুজিবুল বশর 
আল হাচানী আল মাইজভাণ্ডারী (মাঃ) (পৃষ্ঠপোষক আশেকানে মাইজভাণ্ডারী এসোসিয়েশন)কার্যক্রম শুরু করেছেন অরাজনৈতিক সংগঠন আশেকানে মাইজভাণ্ডারী এসোসিয়েশনের পৃষ্ঠপোষক আলহাজ্ব মাওলানা ছৈয়দ মুজিবুল বশর আল হাচানী আল মাইজভাণ্ডারী (মাঃ) সাহেবের  পক্ষ থেকে আশেকানে মাইজভাণ্ডারী এসোসিয়েশনের  কর্মকর্তাগণ ও  সদস্যরা |

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম