Logo
Logo
×

জাতীয়

চার দিন পর ঢাকা–চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল শুরু

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৪, ০৮:৫৭ পিএম

চার দিন পর ঢাকা–চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল শুরু

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যার কারণে চার দিন বন্ধ থাকার পর সোমবার (২৬ আগস্ট) রাত থেকে ঢাকা-চট্টগ্রাম রুটে পুনরায় ট্রেন চলাচল চালু হচ্ছে।

রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে আন্তঃনগর ট্রেন তূর্ণা এক্সপ্রেস। এরপর রাত পৌনে ১২টায় চট্টগ্রাম ছেড়ে যাবে ঢাকাগামী চট্টগ্রাম মেইল।

তবে ফেনীর ১০ কিলোমিটার রেলপথ মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় চলাচল করা ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ২০ কিলোমিটার। ট্রেনে নিরাপত্তা নিয়ে সব ধরনের ট্রেন চলাচল শুরু করবে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বন্যায় ফেনী থেকে ফাজিলপুর পর্যন্ত ১০ কিলোমিটার রেলপথের সম্পূর্ণ রেলপথ ওয়াশআউট হয়ে যায়। এই পথে বন্যার পানির তোড়ে রেলপাত ও স্লিপার ছাড়া মাটি, পাথর রেললাইন থেকে সরে যায়। পাথরের নিচে মাটি ও বালি নরম হওয়ায় রেলপথটি মেরামত করতে অন্তত ১৫ দিন সময় লাগবে রেলওয়ের প্রকৌশল বিভাগের।

সোমবার দুপুরে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক, প্রধান প্রকৌশলীসহ শীর্ষ কর্মকর্তারা এবং রেলভবন থেকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত রেলপথ পরিদর্শন শেষে সোমবার রাত থেকে ট্রেন চলাচলের সিদ্ধান্ত দেন।

রেলওয়ে কর্তৃপক্ষের আদেশে দেখা গেছে, বৃহস্পতিবার থেকে বন্ধ ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেন চলাচল শুরু হবে সোমবার রাত থেকে। রাত সাড়ে ১১টায় ৭৪১নং তূর্ণা এক্সপ্রেস ও পৌনে ১২টায় চট্টগ্রাম মেইল (১ আপ) চট্টগ্রাম থেকে যাত্রী নিয়ে ঢাকায় যাবে।

একইভাবে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে রাত ১১টা ১৫ মিনিটে ৭৪২ নম্বর তূর্ণা এক্সপ্রেস এবং রাত পৌনে ১২টায় ঢাকা মেইল (২ ডাউন) যাত্রী নিয়ে চট্টগ্রামে আসবে। এ ছাড়া মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম বন্দর ইয়ার্ড কনটেইনার ট্রেন ও জ্বালানি তেলবাহী ট্রেনগুলো নির্ধারিত গন্তব্যে ছেড়ে যাবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম