Logo
Logo
×

জাতীয়

বঞ্চিত ১৩১ জনকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৪, ০৩:৪১ পিএম

বঞ্চিত ১৩১ জনকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি 

প্রশাসনে বঞ্চিত ১৩১ জন যুগ্মসচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিবএস) প্রশাসনসহ বিভিন্ন ক্যাডারের কর্মকর্তারা এ যাত্রায় পদোন্নতি পেয়েছেন। তাদের মধ্যে নবম বিসিএস থেকে ১৮তম বিসিএসের বঞ্চিত কর্মকর্তারা রয়েছেন। 

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তাদের পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হয়।

পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বিসিএস নবম ব্যাচের ২ জন, দশম ব্যাচের ৫ জন, ১১তম ব্যাচের ২৪ জন, ১৩তম ব্যাচের ৩৪ জন, ১৫তম ব্যাচের ১৭ জন, ১৭তম ব্যাচের ১০ জন কর্মকর্তা রয়েছেন। 

অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের ওএসডি করা হয়েছে। সর্বশেষ পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের নিয়ে প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা হলো ৫২৪ জন। 

গত আওয়ামী লীগের সরকারের আমলে সব ধরণের যোগ্যতা থাকা সত্বেও শুধু রাজনৈতিক পরিচয় কিংবা ভিন্নমত পোষণ করায় একাধিকবার তারা পদোন্নতি বঞ্চিত হয়েছেন। অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা যে তারিখ থেকে তাদের কনিষ্ঠ কর্মকর্তা দ্বারা অতিক্রান্ত হয়েছেন,অর্থাৎ যে তারিখে তাদের জুনিয়র কর্মকর্তারা অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পেয়েছেন,  সেই তারিখ থেকে তাদের পদোন্নতি কার্যকর হবে এবং তারা বকেয়া আর্থিক সুবিধা পাবেন বলে জারি করা আদেশে উল্লেখ করা হয়েছে।

দশম ব্যাচের পদোন্নতি পাওয়া একজন কর্মকর্তা যুগান্তরকে বলেন, সর্বপ্রথম মহান আল্লাহর শোকরিয়া জ্ঞাপন করছি। কৃতজ্ঞতা প্রকাশ করছে বিগত ছাত্র-জনতার আন্দোলনে নেতৃত্ব দেওয়া সর্বস্তরের মানুষের প্রতি। স্বৈরাচারের দোসরদের হাতে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করি। আহদের সুস্থতা কামনা করি। তাদের রক্তের ফসল আমাদের আজকের এ পদোন্নতি। সুতরাং পুরো কৃতজ্ঞতা নিহত, আহত এবং বিজয়ী জনতার। 

জীবনে আর কোনো দিন পদোন্নতি পাব, হাসি মুখে চাকরি শেষ করতে পারব তা কখনো ভাবিনি। অতিরিক্ত সচিব হিসাবে পদোন্নতি পাওয়া ১১তম ব্যাচের এক কর্মকর্তা যুগান্তরকে বলেন, মনে হয় স্বপ্ন দেখছি। কখনও আমরা পদোন্নতি পাব তা বিশ্বাস করতে পারি না। আমাদের আস্থার লেভেলটা এমন একটি জায়গায় গিয়ে ঠেকেছে যা হচ্ছে তা মনে হয় ঘুমের মধ্যে স্বপ্নে দেখছি। শোকরিয়া জানাই মহান আল্লাহর।    

জারি করা আদেশে আরও বলা হয়, পদোন্নতির আদেশে উল্লেখিত কর্মস্থল থেকে কোন কর্মকর্তার দপ্তর/কর্মস্থল ইতোমধ্যে পরিবর্তন হলে কর্মরত দপ্তরের নাম ঠিকানা উল্লেখ করে যোগদানপত্র দাখিল করবেন। পরবর্তী সময়ে কোন কর্মকর্তার বিরুদ্ধে কোনরকম বিরূপ/ভিন্নরূপ তথ্য পাওয়া গেলে, তার ক্ষেত্রে এই আদেশের প্রয়োজনীয় সংশোধন/বাতিল করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। লিয়েন বা উচ্চতর শিক্ষা ছুটিতে থাকা সত্বেও প্রজ্ঞাপনের কোন কর্মকর্তার নাম অন্তর্ভুক্ত হলে তিনি যোগদান না করে কর্তৃপক্ষকে অবহতি করবেন।

জারি করা আদেশে আরও বলা হয়, অতিরিক্ত সচিব পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তারা সরাসরি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর বা তাদের যোগদানপত্র ইমেইলে পাঠাতে পারবেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা মার্চ টু ঢাকা কর্মসূচির দিনে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। ওইদিনই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। 

পরদিন ৬ আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙ্গে দেন রাষ্ট্রপতি। পরে ৮ আগস্ট গঠিত হয় অন্তবর্তীকালীন সরকার। ইতোমধ্যে দুই দফায় ২২৩ জনকে উপসচিব থেকে যুগ্মসচিব পদে পদোন্নতি দিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। 

এছাড়া ১১৭ জনকে উপসচিব পদে ভূতাপেক্ষ ভাবে পদোন্নতি দেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম